সাম্প্রতিক কার্যক্রম :
র‌্যাব-৪ এর অভিযানে রাজধানীর দারুস সালাম এলাকা হতে ৩৮৬০ পিস ইয়াবাসহ ০১ জন মাদক কারবারি গ্রেফতারঃ মোটরসাইকেল জব্দ ✱ ঢাকা জেলার আশুলিয়া থানাধীন এলাকায় মাইক্রোবাস হতে ৩০ কেজি গাঁজাসহ ০৩ মাদক কারবারি’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪ ✱ ফেনী জেলার ফেনী সদর থানাধীন মহিপাল এলাকায় অভিযান চালিয়ে আনুমানিক ০১ লক্ষ ৪৮ হাজার টাকা মূল্যের ১৪৮ বোতল ফেন্সিডিল উদ্ধারসহ ০৩ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম; মাদক পরিবহনে ব্যবহৃত একটি পিকআপ জব্দ। ✱ পার্বত্য খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি থানাধীন দূর্গম তুল্যা কার্বারীপাড়ার কালা পাহাড় এলাকায় সেনাবাহিনী ও র‌্যাব-৭, চট্টগ্রাম এর যৌথ অভিযানে আনুমানিক ০৪ কোটি ২৪ লক্ষ টাকা মূল্যের বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার ও গাঁজা গাছ ধ্বংসসহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক। ✱ র‌্যাব—৩ এর অভিযানে রাজধানীর চকবাজার থানাধীন ১২নং হায়দার বক্স লেন এলাকায় ০১ টি ভেজাল কসমেটিক্স উৎপাদনকারী প্রতিষ্ঠানে ভ্রাম্যমান আদালত পরিচালনা। ✱ চট্টগ্রাম মহানগরীর চকবাজার থানাধীন কাপাসগোলা এলাকায় অভিযান চালিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনী সহিংসতায় আজগর আলী বাবুল (৫৫)’কে হত্যার ঘটনায় দায়েরকৃত মামলার ০১ জন এজাহারনামীয় অন্যতম আসামীকে আটক করেছে র‌্যাব—৭, চট্টগ্রাম। ✱ রাজধানীর উত্তরা পশ্চিম থানাধীন এলাকায় জুয়ার আসর হতে ৩০ জন জুয়ারী’কে গ্রেফতার করেছে র‌্যাব—৪ ✱ র‌্যাব-৪ এর অভিযানে ঢাকা জেলার সাভার হতে ২০১০ পিস ইয়াবাসহ একাধিক মাদক মামলার আসামী মোঃ নুরুল ইসলাম ওরফে নুরু গ্রেফতার। ✱ র‌্যাব—৪ এর অভিযানে ঢাকা জেলার সাভার হতে ২০১০ পিস ইয়াবাসহ একাধিক মাদক মামলার আসামী মোঃ নুরুল ইসলাম ওরফে নুরু গ্রেফতার। ✱ ঢাকার কেরাণীগঞ্জ এলাকায় র‌্যাবের পৃথক অভিযানে ১৮ জুয়াড়ি গ্রেপ্তার। ✱

ট্রেনিং অ্যান্ড ওরিয়েন্টেশন উইং

ক।    র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) এর অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠালগ্ন থেকেই (গত ০১ জুন ২০০৫ সাল) র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল, পোড়াবাড়ী, গাজীপুর কর্তৃক বিভিন্ন বাহিনী হতে প্রেষণে যোগদানকৃত সকল সদস্যদের প্রাথমিকভাবে র‌্যাব ফোর্সেস এর সকল কার্যক্রম বিষয়ে পরিচিতি অর্জনের জন্য র‌্যাব ওরিয়েন্টেশন কোর্স পরিচালিত হয়। র‌্যাব ফোর্সেস এ কর্মরত সকল সদস্যদের অধিকতর পেশাগত জ্ঞান অর্জন এবং আইন-শূঙ্খলা নিয়ন্ত্রণ ও সন্ত্রাস দমনে কার্যকর ভূমিকা রাখার নিমিত্তে র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কর্তৃক নিমè বর্ণিত কোর্স সমূহ পরিচালনা করা হয়ঃ

(১)    ইন্টেলিজেন্স কোর্স।

(২)    মটর সাইকেল ক্যাডার।

(৩)   স্নাইপার রাইফেল ক্যাডার।

(৪)    এমটি ড্রাইভিং কোর্স।

(৫)    র‌্যাব এ্যাডভান্স কোর্স।

(৬)    কম্পিউটার কোর্স।

(৭)    র‌্যাব স্পেশাল কোর্স।    

এছাড়াও, জঙ্গী সংগঠনগুলো তাদের জঙ্গী কার্যক্রমের ধারা পরিবর্তন করে গুপ্ত হত্যাসহ বিভিন্ন ধরণের জঙ্গী কার্যক্রম পরিচালনা করে আসছে। এসকল জঙ্গী সংগঠনের বিরুদ্ধে দুঃসাহসিক অভিযান পরিচালনার জন্য র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুলে কর্মরত অত্যন্ত দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে র‌্যাব সদস্যদের উন্নত, আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান করা হয়। র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কর্তৃক পরিচালিত সকল প্রশিক্ষণ কার্যক্রম পরিচালক, ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে পরিচালিত হয়। এ পর্যন্ত র‌্যাব ফোর্সেস ট্রেনিং স্কুল কর্তৃক সর্বমোট ৩৯,৯৯৯ জন সদস্যকে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ দেয়া হয়েছে। র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) এর পরিচালক পদাধিকার বলে র‌্য্যব ফোর্সেস ট্রেনিং স্কুলের কমান্ড্যান্ট।  

 

খ।    বিভিন্ন বাহিনী হতে প্রেষণে র‌্যাব ফোর্সেস-এ কর্মরত সকল অফিসার ও অন্যান্য পদবীর সদস্যদের প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রম র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) কর্তৃক সম্পন্ন করা হয়।
    
গ।    বিভিন্ন সংস্থা হতে প্রাপ্ত বিভিন্ন ধরণের সভা/সেমিনার/ওয়ার্কশপ/কর্মশালায় অংশগ্রহণের জন্য র‌্যাব ফোর্সেস-এ কর্মরত কর্মকর্তা ও অন্যান্য পদবীর সদস্যদের র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) কর্তৃক মনোনীত করা হয়।
    
ঘ।    র‌্যাব ফোর্সেস-এ কর্মরত সকল সদস্যদের ফায়ারিং এ অধিকতর দক্ষ করে গড়ে তোলার জন্য বিভিন্ন বাহিনীর সাথে সমন্বয়ের মাধ্যমে র‌্যাব ফোর্সেস এর সকল উইং/ব্যাটালিয়ন/স্কুল এর জন্য ফায়ারি রেঞ্জ বরাদ্দ সংক্রান্ত সকল কার্যক্রম র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) কর্তৃক সম্পন্ন করা হয়।


ঙ।    বিভিন্ন বাহিনী কর্তৃক পরিচালিত নানা ধরণের প্রশিক্ষণে র‌্যাব ফোর্সেস এর প্রশিক্ষণ/অপারেশন/প্রশাসনিক কার্যক্রম বিষয়ে পরিচিতি অর্জনের জন্য সংশ্লিষ্ট বাহিনী হতে পত্র প্রাপ্তি সাপেক্ষে র‌্যাব ফোর্সেস হতে অতিথি বক্তা প্রেরণের নিমিত্তে সকল প্রকার কার্যক্রম র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) কর্তৃক সম্পন্ন করা হয়।
    
চ।    পুলিশ হেডকোয়ার্টার্স হতে কোটা প্রাপ্তি সাপেক্ষে প্রতি বৎসর র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) কর্তৃক বৈদেশিক মিশন সংক্রান্ত সকল নীতিমালা প্রতিপালন পূর্বক বিভিন্ন পদবীর পুলিশ সদস্যদের প্রাথমিকভাবে মনোনীত করা হয়।
    
ছ।    বাংলাদেশ পুলিশ এর র‌্যাব ফোর্সেস-এ কর্মরত সকল সদস্যদের বার্ষিক পুলিশক্রীড়া চাঁদা সংক্রান্ত সকল কার্যক্রম র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) কর্তৃক সম্পন্ন করা হয়।

জ।    এছাড়াও, র‌্যাব ফোর্সেস এর কেন্দ্রীয় সুসজ্জিত পাঠাগারটি বাংলাদেশ সেনাবাহিনীর শিক্ষা কোরের একজন দক্ষ জেসিও (ডিএডি) এর উপস্থিতিতে র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) এর তত্ত¡াবধানে পরিচালিত হয়। লাইব্রেরীতে প্রায় ১৩,০০০ হাজারের অধিক বিভিন্ন ধরণের বই রয়েছে। পাঠাগারের সংগ্রহে রয়েছে আইন, গবেষণা, উপন্যাস, সাহিত্য, যুদ্ধবিদ্যা ও ধর্মীয় বিষয়ের বিভিন্ন ধরনের বই। র‌্যাব ফোর্সেস এর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে প্রতি বছর র‌্যাব জার্নালের প্রকাশনা ও সম্পাদনার সার্বিক দায়িত্ব এ উইং এর মাধ্যমেই সম্পন্ন করা হয়। র‌্যাব সদর দপ্তরের সকল উইং এর সমন্বয়ে প্রকাশনা পর্ষদ গঠনপূর্বক এবং প্রত্যেক র‌্যাব ব্যাটালিয়ন থেকে লেখা ও তথ্য সংগ্রহ পূর্বক একটি স¦য়ংসম্পন্ন জার্নাল তৈরির কাজটি র‌্যাব ফোর্সেস সদর দপ্তর (ট্রেনিং এন্ড ওরিয়েন্টেশন উইং) দ্বারা অদ্যাবধি সম্পাদিত হয়ে আসছে।