সাম্প্রতিক কার্যক্রম :
র‌্যাব-৪ এর অভিযানে রাজধানীর দারুস সালাম এলাকা হতে ৩৮৬০ পিস ইয়াবাসহ ০১ জন মাদক কারবারি গ্রেফতারঃ মোটরসাইকেল জব্দ ✱ ঢাকা জেলার আশুলিয়া থানাধীন এলাকায় মাইক্রোবাস হতে ৩০ কেজি গাঁজাসহ ০৩ মাদক কারবারি’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪ ✱ ফেনী জেলার ফেনী সদর থানাধীন মহিপাল এলাকায় অভিযান চালিয়ে আনুমানিক ০১ লক্ষ ৪৮ হাজার টাকা মূল্যের ১৪৮ বোতল ফেন্সিডিল উদ্ধারসহ ০৩ জন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম; মাদক পরিবহনে ব্যবহৃত একটি পিকআপ জব্দ। ✱ পার্বত্য খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি থানাধীন দূর্গম তুল্যা কার্বারীপাড়ার কালা পাহাড় এলাকায় সেনাবাহিনী ও র‌্যাব-৭, চট্টগ্রাম এর যৌথ অভিযানে আনুমানিক ০৪ কোটি ২৪ লক্ষ টাকা মূল্যের বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার ও গাঁজা গাছ ধ্বংসসহ ০১ জন মাদক ব্যবসায়ী আটক। ✱ র‌্যাব—৩ এর অভিযানে রাজধানীর চকবাজার থানাধীন ১২নং হায়দার বক্স লেন এলাকায় ০১ টি ভেজাল কসমেটিক্স উৎপাদনকারী প্রতিষ্ঠানে ভ্রাম্যমান আদালত পরিচালনা। ✱ চট্টগ্রাম মহানগরীর চকবাজার থানাধীন কাপাসগোলা এলাকায় অভিযান চালিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনী সহিংসতায় আজগর আলী বাবুল (৫৫)’কে হত্যার ঘটনায় দায়েরকৃত মামলার ০১ জন এজাহারনামীয় অন্যতম আসামীকে আটক করেছে র‌্যাব—৭, চট্টগ্রাম। ✱ রাজধানীর উত্তরা পশ্চিম থানাধীন এলাকায় জুয়ার আসর হতে ৩০ জন জুয়ারী’কে গ্রেফতার করেছে র‌্যাব—৪ ✱ র‌্যাব-৪ এর অভিযানে ঢাকা জেলার সাভার হতে ২০১০ পিস ইয়াবাসহ একাধিক মাদক মামলার আসামী মোঃ নুরুল ইসলাম ওরফে নুরু গ্রেফতার। ✱ র‌্যাব—৪ এর অভিযানে ঢাকা জেলার সাভার হতে ২০১০ পিস ইয়াবাসহ একাধিক মাদক মামলার আসামী মোঃ নুরুল ইসলাম ওরফে নুরু গ্রেফতার। ✱ ঢাকার কেরাণীগঞ্জ এলাকায় র‌্যাবের পৃথক অভিযানে ১৮ জুয়াড়ি গ্রেপ্তার। ✱

অপারেশনস্ উইং

১। অপারেশনস্ উইং র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের অন্যতম প্রধান উইং এবং র‌্যাব ফোর্সেসের যাবতীয় অপারেশনাল কার্যক্রমের কেন্দ্রবিন্দু। র‌্যাব ফোর্সেস এর যাবতীয় আভিযানিক নীতিমালা প্রণয়ন, নির্দেশনা প্রদান ও মাঠ পর্যায়ে সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করা অপারেশনস্ উইং এর প্রধান দায়িত্ব। দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ পূর্বক ব্যাটালিয়নসমূহের দৈনন্দিন আভিযানিক কার্যক্রম প্রসংগে দিক নির্দেশনা প্রদানের পাশাপাশি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তরের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কার্যক্রম অপারেশনস্ উইং কর্তৃক পরিচালিত হয়।

২। মহাপরিচালক ও অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্) এর নির্দেশনা অনুযায়ী পরিচালক (অপারেশনস্) কর্তৃক এই উইং পরিচালিত হয়। এই উইং এর মাধ্যমে সকল র‌্যাব ব্যাটালিয়নের কার্যক্রম ও দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সার্বক্ষণিক মনিটর করা হয়। অপারেশনস্ উইং পাঁচটি শাখার মাধ্যমে কার্যসম্পাদন করে। শাখাসমূহ হলোঃ সেন্ট্রাল অপারেশনস্ শাখা, প্ল্যানিং অ্যান্ড মনিটরিং শাখা, ডগ স্কোয়াড, বম্ব ডিসপোজাল শাখা ও ট্রান্সপোর্ট শাখা। ‘‘সেন্ট্রাল অপারেশনস্’’ কর্তৃক অত্র উইং এর সামগ্রিক কর্মকান্ডের সমন্বয় ও ব্যাটালিয়নসমূহকে নির্দেশনা প্রদান করা হয়। প্ল্যানিং অ্যান্ড মনিটরিং শাখা কর্তৃক দৈনন্দিন আভিযানিক/অনাভিযানিক কর্মকান্ডের প্রতিবেদন ও সংখ্যাতাত্ত্বিক পরিসংখ্যান সংরক্ষণ ও বিশ্লেষণ করা হয়।

র‌্যাব ডগ স্কোয়াড ও বম্ব ডিসপোজাল শাখা সুইপিং এর মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ভিভিআইপি/ভিআইপি সংশ্লিষ্ট অনুষ্ঠানস্থলের নিরাপত্তা প্রদান করে। এছাড়াও বম্ব ডিসপোজাল শাখা দেশের যে কোন স্থানে প্রাপ্ত Impovised explosive device (IED)/ বিস্ফোরক দ্রব্যাদি সনাক্তকরণ, নিস্ক্রিয়করণ ও প্রয়োজনে ধ্বংস করে থাকে। ট্রান্সপোর্ট শাখা কর্তৃক র‌্যাব ফোর্সেস এর যানবাহনসমূহের বন্টন ও জ্বালানী সরবরাহসহ যাবতীয় কার্যক্রম পরিচালিত হয়।

৩। উপরোল্লিখিত দায়িত্বসমূহের পাশাপাশি র‌্যাব ফোর্সেস এর বিভিন্ন অপারেশনাল/গুরুত্বপূর্ণ সভা আয়োজন, মহাপরিচালক মহোদয়ের বিভিন্ন সভায় যোগদান সংক্রান্ত যাবতীয় আনুষঙ্গিক দলিলপত্রাদি প্রস্তুত, গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের পরিদর্শন সংক্রান্ত ব্রিফিং প্রদান ইত্যাদি গুরুত্বপূর্ণ দায়িত্ব অপারেশনস্ উইং কর্তৃক সম্পাদন করা হয়। এছাড়াও বিভিন্ন ব্যক্তি/প্রতিষ্ঠান/কর্তৃপক্ষ কর্তৃক প্রেরিত অভিযোগসমূহ নিরীক্ষা, যাচাই-বাছাই, বিশ্লেষণ ও তদন্ত প্রতিবেদনও অপারেশনস্ উইং কর্তৃক করা হয়। অপারেশনস্ উইং নিজস্ব কর্মক্ষেত্রে সদা তৎপর ও প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছে।