সাম্প্রতিক কার্যক্রম :
মুজিব শতবর্ষ উপলক্ষে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ডিজি র‌্যাব কর্তৃক সাদা ছড়ি বিতরণ ✱ র‌্যাব-১১ এর অভিযানে রূপগঞ্জ হতে সাড়ে ৯ কেজি গাঁজা উদ্ধারসহ ০২ মাদক পাচারকারী গ্রেফতার\ ট্রাক জব্দ\ ✱ র‌্যাবের অভিযানে সিলেটের এয়ারপোর্ট থানাধীন চৌকিদেখি এলাকা হতে সাইবার প্রতারক চক্রের দুই সদস্য গ্রেফতার ✱ র‌্যাবের অভিযানে সিলেটের এয়ারপোর্ট থানা এলাকা থেকে গাঁজাসহ ০২ জন পেশাদারী মাদক ব্যবসায়ী গ্রেফতার ✱ র‌্যাব ফোর্সেস সদর দপ্তর এর জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করলেন মহাপরিচালক, র‌্যাব ফোর্সেস \ এসময় উপস্থিত ছিলেন মহাপরিচালক, মৎস অধিদপ্তর এবং র‌্যাব ফোর্সেস এর উর্দ্ধতন কর্মকর্তাগণ। ✱ র‌্যাবের অভিযানে নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধুকে ধর্ষণ চেষ্টা ও শ্লীলতাহানি করে ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া মামলার প্রধান আসামী বাদল ঢাকা হতে এবং ‘দেলোয়ার বাহিনী’র প্রধান দেলোয়ারকে অস্ত্রসহ নারায়নগঞ্জ হতে গ্রেফতার\ ✱ চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও থানাধীন বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে বিএসটিআই এর অনুমতি ব্যতিত অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ বেকারী পণ্য বিক্রয় করার অপরাধে ০২টি প্রতিষ্ঠানকে ৪৩ লক্ষ টাকা জরিমানাসহ বিপুল পরিমান মেয়াদ উত্তীর্ণ বেকারী পণ্য ধ্বংস করেছে র‌্যাব-৭ এর ভ্রাম্যমান আদালত ✱ র‌্যাব-১৪, ব্যাটাঃ সদর দপ্তর কর্তৃক ময়মনসিংহ জেলার গৌরীপুর থানাধীন ফতেপুর এলাকায় পিকআপ ভ্যানে লুকিয়ে পরিবহণকালে ২০ (বিশ) কেজি গাঁজা উদ্ধার। ০২(দুই) জন মাদক ব্যবসায়ী আটক। ✱ র‌্যাব-১১ এর অভিযানে নারায়ণগঞ্জের সানারপাড় হতে অবৈধভাবে চাঁদা আদায়কালে ০১ পরিবহন চাঁদাবাজ গ্রেফতার ✱ র‌্যাব ৯ এর অভিযানে মৌলভীবাজার জেলার সদর থানার উত্তর মেলাইন স্কুল রোড এলাকা থেকে ২,০১,০০০ শলাকা ভারতীয় পাতার বিড়িসহ চোরাকারবারী গ্রেফতার। ✱

এ্যাডমিন অ্যান্ড ফাইন্যান্স উইং

১। র‌্যাব ফোর্সেস সদর দপ্তর এর প্রশাসন ও অর্থ উইং সকল প্রকার প্রশাসনিক এবং যাবতীয় অর্থ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করে থাকে। এই উইং সকল কর্মকান্ড সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রধান চারটি শাখায় বিভক্ত। শাখা এবং উপ-শাখাসমূহের সংক্ষিপ্ত কাজের প্রকৃতি নিম্নরূপঃ

ক। এ্যাডমিন জেনারেল শাখা: এই শাখার তত্ত্বাবধানে তিনটি উপ-শাখা রয়েছে। উপ-শাখাগুলোর কাজের প্রকৃতি নিম্নরূপঃ

(১) সাপ্লাই উপ-শাখা: র‌্যাব ফোর্সেস এর সদস্যদের জন্য ক্লোদিং সামগ্রী, অস্ত্র, গোলাবারুদ, র‌্যাব সদর দপ্তরের ষ্টেশনারী দ্রব্যসামগ্রী ক্রয়, বিতরণ এবং এভিয়েশন ফুয়েল সরবরাহ করে থাকে।

 (২) পার্সোনেল উপ-শাখা: র‌্যাব সদস্যদের বদলী, পদোন্নতি, শৃঙ্খলা এবং কল্যাণ বিষয়ক সকল কার্যক্রম সম্পন্ন করে থাকে।

 (৩) জেনারেল উপ-শাখা: র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের র‌্যাব সদস্যদের কোয়ার্টারিং, টেলিফোন এবং মোবাইলের বিল সংক্রান্ত বিষয়াদি নিয়ে কাজ করে থাকে। এছাড়াও বাৎসরিক পুলিশ সপ্তাহ এবং জাতীয় প্যারেডে র‌্যাব কন্টিনজেন্ট এর অন্যান্য আনুষ্ঠানিক কার্যাবলী ও সামগ্রিক প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করে থাকে।

খ। সদর দপ্তর শাখা: সদর দপ্তর শাখার তত্ত্বাবধানে তিনটি উপ-শাখা রয়েছে। উপ-শাখাগুলোর কাজের প্রকৃতি নিম্নরূপঃ

 (১) সদর দপ্তর শাখা: র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা, ক্যান্টিন, অফিসার্স ফিল্ডমেস, ডিএডি মেস, ফোর্সেস মেস, কোত ও ম্যাগাজিন এবং প্রশাসন ও অর্থ উইং এ কর্মরত সকল সদস্যের বেতন, ভাতা ও ছুটি সংক্রান্ত কার্যক্রম করে থাকে। এছাড়াও র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের কেদ্রীয় রেশন ষ্টোর পরিচালনা এবং র‌্যাব সদর দপ্তরে অনুষ্ঠিত বিভিন্ন আনুষ্ঠানিক কর্মসূচীর প্রশাসনিক ব্যবস্থাপনা নিশ্চিত করে থাকে।

 (২) মেডিকেল উপ-শাখা: র‌্যাব ফোর্সেস সদর দপ্তরে কর্মরত সকল সদস্যের বিভিন্ন রোগের পরীক্ষা-নিরীক্ষাসহ বিভিন্ন চিকিৎসা সেবা দিয়ে থাকে।

(৩)  রেকর্ড উপ-শাখা: র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের সকল সদস্যদের ব্যক্তিগত ইউনিট কপি শীটরোল/সার্ভিস বই হালনাগাদ কার্যক্রম নিশ্চিত করে থাকে।

গ। অর্থ শাখা: র‌্যাব ফোর্সেস এর অর্থ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে। অর্থ শাখার তত্ত্বাবধানে তিনটি উপ-শাখা রয়েছে। উপ-শাখাগুলোর কাজের প্রকৃতি নিম্নরূপঃ

(১) প্রকিউরমেন্ট শাখা: র‌্যাব ফোর্সেস এর সকল ধরনের সরকারী ক্রয় সংক্রান্ত কাজ করে থাকে।

(২) এ্যাকাউন্ট ও বাজেট শাখা: র‌্যাব ফোর্সেস এর সকল প্রকার বাজেট ও অর্থ বরাদ্দ সংক্রান্ত কার্যক্রম করে থাকে।

(৩) উন্নয়ন উপ-শাখা: র‌্যাব ফোর্সেস এর অবকাঠামো নির্মাণ সংক্রান্ত সকল কাজ করে থাকে।

ঘ। সেন্ট্রাল ওয়ার্কশপ শাখা: এই শাখা র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের সকল যানবাহন এবং র‌্যাব ফোর্সেস এর সকল অস্ত্রের মেরামত ও সষ্ঠু রক্ষণাবেক্ষণ নিশ্চিত করে থাকে। এছাড়াও র‌্যাব ফোর্সেস এর যানবাহন ও অস্ত্রের বাৎসরিক কারিগরী পরিদর্শন সম্পন্ন করে থাকে।