সাম্প্রতিক কার্যক্রম :
র‌্যাবের অভিযানে মাদারীপুর থেকে ০১ জন জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার করেছে র‌্যাব। ✱ র‌্যাবের অভিযানে চট্টগ্রাম জেলার হাটহাজারী থানাধীন ফতেয়াবাদ এলাকায় অভিযান চালিয়ে ০১ টি ওয়ানশুটারগান, ০৫ রাউন্ড খালি খোসা, ১৪ টি রামদা, ০১ টি চাইনিজ কুড়ালসহ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার এবং ০২ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব। ✱ ফেসবুক পেইজে নেশা জাতীয় দ্রব্য (গাঁজা) এর বিভিন্ন ধরণের ছবি পোষ্টের মাধ্যমে রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুন্ন করার দায়ে রাজধানীর তেজগাঁও থানাধীন পশ্চিম নাখাল পাড়া এলাকা হতে ০১ (এক) অপরাধীকে গ্রেফতার। ✱ র‌্যাবের অভিযানে এসএমপির সদর থানা এলাকায় ভেজাল বিরোধী অভিযানে ০৫ টি প্রতিষ্ঠানকে জরিমানা প্রদান। ✱ র‌্যাবের অভিযানে সিপিসি-১ (পটুয়াখালী ক্যাম্প) কর্তৃক পটুয়াখালীর গলাচিপা হতে বহুল আলোচিত মাদক ব্যবসায়ী আটক। ✱ র‌্যাবের অভিযানে ১৪৫৫ বোতল ফেন্সিডিল উদ্ধারসহ ০১ জন শীর্ষ মাদক ব্যবসায়ী গ্রেফতার। ✱ র‌্যাবের অভিযানে ময়মনসিংহ কর্তৃক মুক্তাগাছা থানাধীন বানারপাড় এলাকায় পিকআপে লুকিয়ে পরিবহনকালে ৩৮৫ বোতল ফেন্সিডিল উদ্ধার। ০২ মাদক ব্যবসায়ী আটক। ✱ র‌্যাবের অভিযানে কুমিল্লা দাউদকান্দি হতে পিকআপ ভ্যানে সবজির আড়ালে গাঁজা পাচারকালে গ্রেফতার ০১। ৩৫ কেজি গাঁজা উদ্ধার ও পিকআপ জব্দ। ✱ র‌্যাবের অভিযানে রাজধানীর দারুস সালাম থানাধীন মিরপুর বেড়িবাঁধ ও গাবতলি এলাকা থেকে ৩৫ কেজি গাঁজা সহ প্রাইভেট কার ও মাহেন্দ্র আটক। ০২ মাদক কারবরিকে গ্রেফতার ✱ র‌্যাবের অভিযানে নাটোর জেলার সদর থানাধীন বনবেলঘরিয়া এলাকা থেকে ৫৮ কেজি গাঁজা উদ্ধারসহ ০৩ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার ✱

র‌্যাবের নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম

প্রকাশের তারিখ : ১৫-০৪-২০২০

অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম অদ্য ১৫ এপ্রিল ২০২০ তারিখে  র‌্যাব ফোর্সেস এর ৮ম মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। তিনি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) এর পদোন্নতি ও আইজিপি হিসেবে নিয়োগ পাওয়ায় মহাপরিচালক, র‌্যাব ফোর্সেস পদে স্থলাভিষিক্ত হলেন। অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সাফল্যের সাথে সিআইডি’এর প্রধান হিসেবে দায়িত্ব পালন শেষে র‌্যাব ফোর্সেসে যোগদান করেন। 

    বিসিএস ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ১৯৮৯ সালে বিসিএস পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগদান করেন। তিনি গত ২০১৯ সালের মে মাসে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি প্রাপ্ত হন। তিনি পুলিশের বিভিন্ন ইউনিট ও সংস্থায় গুরুত্বপূর্ণ পদসহ সিআইডি’র প্রধান  হিসেবে দায়িত্ব পালন করেন।  

    জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ব্রাহ্মণবাড়িয়ার সদর সার্কেল এএসপি, সিরাজগঞ্জের রায়গঞ্জ সার্কেল এএসপি, চাঁদপুরের হাজীগঞ্জ সার্কেল এএসপি, ডিএমপির সহকারী কমিশনার, আর্মড পুলিশ ব্যাটালিয়নের এএসপি, অতিরিক্ত পুলিশ সুপার চাঁদপুর এবং এডিসি (ডিএমপি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া পুলিশ সুপার (এসপি) নীলফামারী, ডিএমপির ডেপুটি কমিশনার (ডিসি) ও পুলিশ সদর দপ্তরের এআইজি (সংস্থাপন এবং গোপনীয়) হিসেবে দায়িত্ব পালন করেন। ডিআইজি হিসেবে তিনি ময়মনসিংহ ও ঢাকা রেঞ্জে এবং একাধিকবার পুলিশ সদর দপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বসনিয়া-হার্জেগোভিনিয়া, লাইবেরিয়া এবং সুদানের দারফুরে নিয়োজিত থেকে বিশ্ব শান্তিরক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। 

    জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বাংলাদেশ পুলিশ একাডেমি (সারদা) থেকে মৌলিক প্রশিক্ষণ, বাংলাদেশ পাবলিক এডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (সাভার) থেকে বুনিয়াদী প্রশিক্ষণসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাজ্যের ব্রামশীল এবং থাইল্যান্ডে যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া তিনি ফ্রান্স, মোনাকো, রুয়ান্ডা এবং যুক্তরাষ্ট্রে সেমিনারে অংশগ্রহণসহ বিবিধ সরকারী কর্তব্যে গমন করেন। 

    জনাব চৌধুরী আবদুল্লাহ আল-মামুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৫ সালে সমাজবিজ্ঞান বিষয়ের উপর ¯œাতক এবং ১৯৮৬ সালে ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।  
    
    অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিট কমান্ড ও ষ্টাফ অভিজ্ঞতা সম্পন্ন একজন চৌকষ অফিসার। চাকুরি ক্ষেত্রে পারদর্শিতা ও উৎকর্ষতার জন্য তিনি বিপিএম ও পিপিএম পদক প্রাপ্ত হন। তিনি কর্মক্ষেত্রে অত্যন্ত সততা, পেশাদারিত্ব ও বিচক্ষণতার সাথে দায়িত্ব পালন করে সুনাম অর্জন করে আসছেন।    
 

আরও সাম্প্রতিক কার্যক্রম