Home » News Room » র‌্যাবের অভিযানে রাজধানীর উত্তরা থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় (মোফা) এর নামে প্রতারক চক্রের মূলহোতা রিপন চন্দ্র তালুকদার (৩৯) গ্রেফতার।

র‌্যাবের অভিযানে রাজধানীর উত্তরা থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় (মোফা) এর নামে প্রতারক চক্রের মূলহোতা রিপন চন্দ্র তালুকদার (৩৯) গ্রেফতার।

১।   র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে সবসময় বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে অত্যন্ত অগ্রণী ভূমিকা পালন করে আসছে। র‌্যাবের সৃষ্টিকাল থেকে এ পর্যন্ত সন্ত্রাসী, ছিনতাইকারী, চাঁদাবাজ, সন্ধিগ্ধ  আসামী গ্রেফতার এবং সাধারন নাগরিকদের প্রতারক চক্রের হাত থেকে রক্ষা করতে অসংখ্য অভিযান পরিচালনা করে সাধারণ জনগণের মনে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। প্রতারক চক্ররা কখনো নিজেকে উর্ধ্বতন কর্তৃপক্ষের পরিচয় দিয়ে তাদের অসৎ উদ্দেশ্য সাধন এবং অভিনব পন্থায় কখনো চাকুরী দেবার নামে, কখনো অবৈধভাবে বিদেশগামী মানুষের সাথে পাসপোর্ট ও ভিসা প্রসেসিং এর কথা বলে প্রতারণা করে থাকে। র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে সবসময়ই এসব প্রতারক চক্রকে গ্রেফতার করে তাদের নির্মূলে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

২।    এরই ধারাবাহিকতায় গত ০৮ অক্টোবর ২০১৭ তারিখ রাত্র আনুমানিক ২২৩০ ঘটিকার সময় র‌্যাব-১ উত্তরা, ঢাকার একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো ব্যবহার করে একটি সংঘবদ্ধ প্রতারক চক্র বিদেশগামী ও বিদেশে অবস্থানরত সাধারণ জনসাধারনের সাথে প্রতারণা করে আসছে। প্রাপ্ত সংবাদের ভিত্তিতে আভিযানিক দলটি উত্তরা এলাকায় অভিযান পরিচালনা করে প্রতারক চক্রের মূলহোতা রিপন চন্দ্র তালুকদার (৩৯) কে হাতে নাতে গ্রেফতার করে। ঘটনার বিবরণে জানা যায় যে, প্রতারক রিপন চন্দ্র তালুকদার তার অন্যান্য সহযোগীদের নিয়ে বেশ কিছুদিন যাবৎ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো ব্যবহার করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে বিভিন্ন সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে অবৈধভাবে ভিসা ও পাসপোর্টের ব্যবসার নাম করে প্রতারণা করে আসছে। তারা এ পর্যন্ত শতাধিক লোকের ভিসা প্রসেসিং এবং  পাসপোর্ট তৈরির নাম করে বিকাশের মাধ্যমে টাকা গ্রহণ করত এবং পরবর্তীতে কোন প্রকার যোগাযোগ করা থেকে বিরত থাকত।  সাধারনত এই প্রতারক সিংগাপুর, মালয়শিয়া, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরবের ভিসা প্রসেসিং করত।

৩।    উল্লেখ্য যে, ধৃত আসামী রিপন চন্দ্র তালুকদার বিভিন্ন নিউজ চ্যানেলে নিউজ রুম এসিট্যান্ট হিসেবে চাকুরী করত। ২০১৪ সালে সে তার অন্যান্য সহযোগীদের নিয়ে পাসপোর্ট ও ভিসা প্রসেসিং এর কাজ শুরু করে। তারা আনুমানিক ০৪/০৫ মাস আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে একটি ভূয়া আইডি খুলে এবং সেখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো ব্যবহার করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নামে বিশেষ বিজ্ঞপ্তি প্রচার করে নিজেদের ফোন না¤¦ার ও ই-মেইল ঠিকানা মন্ত্রণালয়ের নামে প্রচার করতো।

৪।    উপরোক্ত বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

র‌্যাব কর্তৃক প্রদত্ত পরামর্শ

***জমি জমা বা টাকা-পয়সা সংক্রান্ত কোন অভিযোগ র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***ব্যক্তিগত বা পারিবারিক কোন সমস্যা র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***কোন অভিযোগ করার পূর্বে আপনার এলাকার জন্য দায়িত্বপূর্ন র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্প সম্পর্কে জানুন ও যথাযথ র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্পে অভিযোগ করুন ।
***আপনার এলাকার চিহ্নিত সন্ত্রাসী, অস্ত্রধারী সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সম্পর্কে র‌্যাব কে তথ্য প্রদান করে র‌্যাবকে সহযোগীতা করুন । আপনার পরিচয় সম্প‍ুর্ন্ন গোপন রাখা হবে । ***বেশী করে গাছ লাগান অক্সিজেনের অভাব তাড়ান
***ছোট ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলতে দিবেন না ।
***যাত্রা পথে অপরিচিত লোকের দেওয়া বিছু খাবেন না । ভ্রমণকালে সহযোগী বা অন্য কাহারো নিকট হইতে পান, বিড়ি, সিগারেট, চা বা অন্য কোন পানীয় খাওয়া/গ্রহন করা হইতে বিরত ‍থাকা আবশ্যক ।

সাম্প্রতিক ভিডিও