Home » News Room » র‌্যাবের অভিযানে রাজধানীর ধানমন্ডি এলাকা হতে ভূয়া ডিবি চক্রের ০৮ জন সক্রিয় সদস্যকে বিদেশী অস্ত্র, গুলি, ডিবি ব্যবহৃত সরঞ্জামাদি এবং গাড়ী সহ গ্রেফতার।

র‌্যাবের অভিযানে রাজধানীর ধানমন্ডি এলাকা হতে ভূয়া ডিবি চক্রের ০৮ জন সক্রিয় সদস্যকে বিদেশী অস্ত্র, গুলি, ডিবি ব্যবহৃত সরঞ্জামাদি এবং গাড়ী সহ গ্রেফতার।

১।  র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বাংলাদেশের মানুষের কাছে একটি আস্থা ও বিশ্বাসের প্রতীক। বিভিন্ন ধরণের চাঞ্চল্যকর অপরাধের স¦রূপ উদ্ঘাটন করে অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসার কারনেই এই প্রতিষ্ঠান মানুষের কাছে আস্থা ও নিরাপত্তার অন্য নাম হিসাবে গ্রহণ যোগ্যতা পেয়েছে। সময়ের সাথে পাল্লা দিয়ে অপরাধীরা নিত্য নতুন অপরাধ করছে তার মধ্যে প্রতারণা অন্যতম। বিভিন্ন প্রতারক চক্র নানা কৌশলে সাধারন মানুষের বিশ্বাসকে পুঁজি করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা ও সম্পত্তি। প্রতারক চক্র তাদের উদ্দেশ্য সফল ও মানুষের কাছে বিশ্বাস যোগ্যতা অর্জনের জন্য বহুরূপী সাজে নিজেকে সাজিয়ে উপস্থাপন করে মানুষের সামনে। ইতিপূর্বে ভূয়া ডিবি এবং পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার নাম ও পদবী ব্যবহার করে প্রতারণার জন্য বিভিন্ন প্রতারককে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে। সম্প্রতি বিভিন্ন বাহিনীর নাম, পদবী এবং পোষাক ব্যবহার করে একটি প্রতারক চক্র বিভিন্ন বাসা বাড়িতে আইন শৃংখলা বাহিনীর পরিচয় দিয়ে প্রতারণার মাধ্যমে সর্বস্ব লুট করে নিয়ে যায়। এমনকি অপহরণের মত ঘৃন্য কাজ করে চাঁদা দাবি করে। অনেক সময় সাধারণ জনগণ তাদের পরিচয়ের সত্যতা যাচাই করার মত সময় কিংবা সুযোগ পায় না।

২। র‌্যাবের কাছে বেশ কিছু জায়গা থেকে এই ধরনের প্রতারণার কিছু তথ্য আসার পর র‌্যাব-২ এর একটি দল বিষয়টি নিয়ে মাঠ পর্যায়ে কাজ শুরু করে। এরই ধারাবাহিকতায় অদ্য ১৭ জুন ২০১৭ খ্রিঃ আনুমানিক ০০.৩০ ঘটিকার সময় মিরপুর রোড, সোবহানবাগ এলাকা ধানমন্ডি হতে ভূয়া ডিবি চক্রের সক্রিয় সদস্য (১) জুয়েল হোসেন @ জুয়েল রানা (২৭), ), পিতা- জাকির হোসেন বিশ^াস, সাং-বাঘাট পশ্চিম পাড়া, থানা-মধুখালী, জেলা-ফরিদপুর; (২) মোঃ হেমায়েত হোসেন @ বিডিআর হেমায়ত @ জসিম উদ্দিন (৫১), পিতা- তাইজ উদ্দিন, সাং-ছাগলদি, থানা-নগরকান্দা, জেলা-ফরিদপুর ; (৩) শেখ নাফিজ @ শহর আলী, পিতা- মৃত নেছার উদ্দিন, সাং-কংশুর, থানা-গোপালগঞ্জ সদর, জেলা-গোপালগঞ্জ ; (৪) মোঃ ফরিদুল ইসলাম ফরিদ (২৯), পিতা-মোঃ মনসুর আলী ব্যাপারী, সাং-শইলজানা, থানা-চৌহালী, জেলা-সিরাজগঞ্জ ; (৫) মোঃ মোরশেদুল ইসলাম খান (৩৯), পিতা- মোঃ আইয়ূব আলী খান, সাং-১৫২, জয়রা, থানা- মানিকগঞ্জ সদর, জেলা-মানিকগঞ্জ ; (৬) মোহাম্মদ আলী (৩২), পিতা- শুকুর ব্যাপারী, সাং-মাতবর কান্দি, থানা-সখিপুর, জেলা-ফরিদপুর ; ৭। আইয়ূব খান (২৫), পিতা- মৃত এখলাছ ব্যাপারী @ ইসলাম শেখ, সাং-পশ্চিম গঙ্গাবর্দী, থানা-কোতোয়ালী, জেলা-ফরিদপুর এবং (৮) স্বপন সরকার (৩৬), পিতা- ভবেন্দ্রনাথ সরকার, সাং-কলাগাছি, থানা-মধুখালী, জেলা-ফরিদপুরদেরকে ০১টি বিদেশী অস্ত্র, ০২ রাউন্ড গুলি, একটি ম্যাগাজিন, ০১টি চাপাতি, ০৬টি ডিবি ব্যবহৃত জ্যাকেট, হ্যান্ডকাপ, ওয়ারলেস (ওয়াকিটকি) সেট এবং ০১টি মাইক্রোবাসসহ আটক করা হয়।  জিজ্ঞাসাবাদ কালে তারা জানায় যে দীর্ঘদিন যাবৎ ঢাকা শহরের বিভিন্ন স্থানে ভূয়া ডিবি পরিচয় দিয়ে রাস্তায় গাড়ী থামিয়ে ছিনতাই ও ডাকাতি করে। এছাড়া তারা এই ভূয়া পরিচয় ব্যবহার করে কৌশলে বিভিন্ন বাসা বাড়িতে ঢুকে ডাকাতি করে ও সব কিছু লুট করে নিয়ে যায়। অদ্য তারা ধানমন্ডি এলাকার একটি বাসায় এধরণের কাজ করার জন্য প্রস্তুতি নিয়েছিল এবং একটি মাইক্রোবাসে অবস্থান করছিল।

৩।    গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

র‌্যাব কর্তৃক প্রদত্ত পরামর্শ

***জমি জমা বা টাকা-পয়সা সংক্রান্ত কোন অভিযোগ র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***ব্যক্তিগত বা পারিবারিক কোন সমস্যা র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***কোন অভিযোগ করার পূর্বে আপনার এলাকার জন্য দায়িত্বপূর্ন র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্প সম্পর্কে জানুন ও যথাযথ র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্পে অভিযোগ করুন ।
***আপনার এলাকার চিহ্নিত সন্ত্রাসী, অস্ত্রধারী সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সম্পর্কে র‌্যাব কে তথ্য প্রদান করে র‌্যাবকে সহযোগীতা করুন । আপনার পরিচয় সম্প‍ুর্ন্ন গোপন রাখা হবে । ***বেশী করে গাছ লাগান অক্সিজেনের অভাব তাড়ান
***ছোট ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলতে দিবেন না ।
***যাত্রা পথে অপরিচিত লোকের দেওয়া বিছু খাবেন না । ভ্রমণকালে সহযোগী বা অন্য কাহারো নিকট হইতে পান, বিড়ি, সিগারেট, চা বা অন্য কোন পানীয় খাওয়া/গ্রহন করা হইতে বিরত ‍থাকা আবশ্যক ।

সাম্প্রতিক ভিডিও