Home » News Room » ফেসবুকে এইচএসসি পরীক্ষার রেজাল্ট পরিবর্তনের ১০০% নিশ্চয়তা দেওয়া প্রতারক চক্রের ২ সদস্যকে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেফতার।

ফেসবুকে এইচএসসি পরীক্ষার রেজাল্ট পরিবর্তনের ১০০% নিশ্চয়তা দেওয়া প্রতারক চক্রের ২ সদস্যকে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেফতার।

১।    র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বাংলাদেশের মানুষের কাছে একটি আস্থা ও বিশ্বাসের প্রতীক। বিভিন্ন ধরণের চাঞ্চল্যকর অপরাধের স¦রূপ উদ্ঘাটন করে অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসার কারনেই এই প্রতিষ্ঠান মানুষের কাছে আস্থা ও নিরাপত্তার অন্য নাম হিসাবে গ্রহণ যোগ্যতা পেয়েছে। সময়ের সাথে পাল্লা দিয়ে অপরাধীরা নিত্য নতুন অপরাধ করছে, এর মধ্যে প্রতারণা অন্যতম। বিভিন্ন প্রতারক চক্র নানা কৌশলে সাধারন মানুষের বিশ্বাস আওতায় আনা হয়েছে। সম্প্রতি গোয়েন্দা সুত্রে জানা যায় যে, পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় যে সকল পরীক্ষার্থীদের পরীক্ষা মানসম্মত হয়নি তাদেরকে শতভাগ পাশ এবং গ্রেড পরিবর্তনের গ্যারান্টি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণার মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন এমন একটি চক্রকে দীর্ঘদিন যাবৎ গোয়েন্দা নজরদারী এবং পর্যবেক্ষনে কাজ করে আসছিল।

২।    এরই ধারাবাহিকতায় র‌্যাব-২ এর একটি আভিযানিক দল অদ্য ০৬ জুলাই ২০১৭ তারিখ আনুমানিক ১২.৪৫ ঘটিকায় মোহাম্মদপুর থানাধীন ৩১/৯ শেরশাহ শুরী রোডস্থ মায়ের দোয়া জেনারেল স্টোর এর সামনে পাকা রাস্তার উপর অভিযান পরিচালনা করে (১) মোঃ সুজন মিয়া (২০), পিতা-আব্দুল করিম, সাং-চরহাট বাড়ী, থানা-সরিষাবাড়ী, জেলা-জামালপুর, (২) মোঃ ইমরান হোসেন (২২), পিতা-মোঃ শফিউল্লাহ, সাং-বাসা নং-৩০/৬ (৪র্থ তলা)  চকবাজার (কামাল বাগ) থানা-চকবাজার ডিএমপি ঢাকাদেরকে আটক করা হয়। আটককৃত আসামীদেরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা প্রতারনার মাধ্যমে বিভিন্ন পরীক্ষার পরীক্ষার্থীদের নিকট হতে বিরাট অংকের টাকা হাতিয়ে নেওয়ার অভিনব কৌশল হিসাবে মোঃ সুজন মিয়া (২০) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া (গফ গড়ঃরঁৎ জধযসধহ, ০১৭৮৯৯৩৭২৩৬) আইডি খুলেন। তাতে যে সকল পরীক্ষার্থীদের পরীক্ষা মানসন্মত হয়নি সে সকল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে রেজাল্ট পরিবর্তনের জন্য ১০০% নিশ্চয়তা দিয়ে ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে থাকে। বিজ্ঞাপনে এড়ষফবহ অ+ এর জন্য ২০,০০০/- হাজার, অ+ এর জন্য ১৮,০০০/- হাজার, অ এর জন্য ১৫,০০০/- হাজার এবং অ- এর জন্য ১২,০০০/- হাজার টাকার বিনিময়ে তাদের কাংখিত ফলাফল এনে দেবে বলে ১০০% নিশ্চয়তা দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নাম¦ার দিয়ে থাকে। আটককৃতদের জিজ্ঞাসাবাদে আরো জানা যায় , যে সকল পরীক্ষার্থীরা তাদের আহবানে সাড়া দেয়, তারা নিজেরা একটি ভুয়া ফেসবুক আইডি খুলে বিজ্ঞাপন দেওয়া ভুয়া ফেসবুক আইডির গ্রুপে যোগদান করেন। এক্ষেত্রে যিনি প্রতারনার জন্য ফেসবুক আইডিতে প্রথমে বিজ্ঞাপন দিয়ে থাকেন তিনি উক্ত গ্রপের এ্যাডমিন হিসাবে দায়িত্ব পালন করেন। এ্যাডমিন ছাড়া উক্ত গ্রুপে এ্যাডমিনের আরও একজন নিজস্ব লোক থাকে যে তার আইডিতে ১০০% উপকার পেয়েছেন মর্মে মিথ্যা তথ্য দিয়ে অন্যদের আকৃষ্ট করেন। তখন গ্রুপের অন্য সদস্যরা বিশ্বাস অর্জন করে রেজাল্ট পরিবর্তনের সুযোগ নিতে গ্রুপ এ্যাডমিনের সাথে যোগাযোগ রক্ষা করেন। এ সুযোগে এ্যাডমিন তাদের নিকট হতে প্রাথমিক ভাবে চুক্তিকৃত টাকার ৫০% অগ্রীম হিসেবে নিয়ে থাকেন। জিজ্ঞাসাবাদে আরও জানায় যে, তারা টাকা আদায়ের জন্য নিজস্ব বিকাশ নাম্বার ব্যবহার করে থাকেন । পরবর্তীতে টাকা হাতে পাওয়ার পর গ্রুপের  যে সকল সদস্যদের নিকট হতে এ্যাডমিন প্রতারনার মাধ্যমে টাকা নিয়েছে তাদেরকে ব্লক করে দেয়। এছাড়া আটককৃতদের জিজ্ঞাসাবাদে আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে, যা যাচাই বাছাই করে ভবিষ্যতে র‌্যাব-২ কর্তৃক এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

৩।    উপরোক্ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন ।

র‌্যাব কর্তৃক প্রদত্ত পরামর্শ

***জমি জমা বা টাকা-পয়সা সংক্রান্ত কোন অভিযোগ র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***ব্যক্তিগত বা পারিবারিক কোন সমস্যা র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***কোন অভিযোগ করার পূর্বে আপনার এলাকার জন্য দায়িত্বপূর্ন র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্প সম্পর্কে জানুন ও যথাযথ র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্পে অভিযোগ করুন ।
***আপনার এলাকার চিহ্নিত সন্ত্রাসী, অস্ত্রধারী সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সম্পর্কে র‌্যাব কে তথ্য প্রদান করে র‌্যাবকে সহযোগীতা করুন । আপনার পরিচয় সম্প‍ুর্ন্ন গোপন রাখা হবে । ***বেশী করে গাছ লাগান অক্সিজেনের অভাব তাড়ান
***ছোট ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলতে দিবেন না ।
***যাত্রা পথে অপরিচিত লোকের দেওয়া বিছু খাবেন না । ভ্রমণকালে সহযোগী বা অন্য কাহারো নিকট হইতে পান, বিড়ি, সিগারেট, চা বা অন্য কোন পানীয় খাওয়া/গ্রহন করা হইতে বিরত ‍থাকা আবশ্যক ।

সাম্প্রতিক ভিডিও