Home » Uncategorized » ট্রেনিং অ্যান্ড ওরিয়েন্টেশন উইং

ট্রেনিং অ্যান্ড ওরিয়েন্টেশন উইং

IMG_0948ট্রেনিং অ্যান্ড ওরিয়েন্টেশন উইং র‌্যাব সদর দপ্তরের একটি গুরুত্বপূর্ণ শাখা। এই উইং র‌্যাবে আগত সব নবাগত সদস্যের জন্য ওরিয়েন্টেশন/প্রশিক্ষণের ব্যবস্থাপনায় নিয়োজিত। এ উইং র‌্যাব সদস্যদের নিজ নিজ মাতৃবাহিনীর প্রশিক্ষণগুলোর সমন্বয় সাধন করা ছাড়াও দেশী-বিদেশী উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে থাকে। USA, UK, দূতাবাসসহ ICRC, NSI, DGFI ও বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় এসব প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এ উইংয়ের অধীনে র‌্যাব ট্রেনিং স্কুল পরিচালিত হয়। র‌্যাব সদস্যদের চৌকস করে গড়ে তোলার লক্ষ্যে গত ১ জুন ২০০৫ তারিখে গাজীপুর জেলার শিমুলতলীতে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির একটি অংশে ২১ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয় র‌্যাব ট্রেনিং স্কুল। র‌্যাব ট্রেনিং স্কুল এর নিজস্ব জায়গা গাজীপুর জেলার পোড়াবাড়ী, আড়াইশ প্রসাদ মৌজায় ১৯.৯৭ একর জমির উপর ভবন নির্মাণের জন্য অপেক্ষায় রয়েছে।

12.2.08_8212 (69) - Copy

উক্ত ভবন নির্মাণ পূর্বক ট্রেনিং স্কুল স্থানান্তর করা হবে। প্রতিষ্ঠালগ্ন থেকেই র‌্যাব ট্রেনিং স্কুলটি দক্ষতা ও সফলতার সাথে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে আসছে। ট্রেনিং অ্যান্ড  ওরিয়েন্টেশন উইংয়ের পরিচালক পদাধিকার বলে স্কুলের কমান্ড্যান্ট। এ পর্যন্ত র‌্যাব ট্রেনিং স্কুল কর্তৃক সর্বমোট ১৬ হাজার ৭১১ জন (ডিসেম্বর ২০১৩ পর্যন্ত) সদস্যকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ ছাড়া র‌্যাবের কেন্দ্রীয় সুসজ্জিত পাঠাগারটি ট্রেনিং অ্যান্ড ওরিয়েন্টেশন উইংয়ের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। লাইব্রেরিটিতে প্রায় ১১ হাজার ৬৫৪টি বিভিন্ন ধরণের বই রয়েছে।

 

IMG_0064পাঠাগারের সংগ্রহে রয়েছে আইন, গবেষণা, উপন্যাস, সাহিত্য, যুদ্ধবিদ্যা ও ধর্মীয় বিষয় সংবলিত পুস্তক। একজন দক্ষ সেনা শিক্ষা কোরের শিক্ষা জেসিও’র মাধ্যমে লাইব্রেরিটি পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতি বছর র‌্যাব জার্নালের প্রকাশনা ও সম্পাদনার সার্বিক দায়িত্ব এ উইংয়ের মাধ্যমেই সম্পন্ন করা হয়ে থাকে। র‌্যাব সদস্যদের সব উইংয়ের সমন্বয়ে প্রকাশনা পর্ষদ গঠনপূর্বক এবং প্রত্যেকটি ব্যাটালিয়ন থেকে তথ্য সংগ্রহ করে একটি স্বয়ংসম্পন্ন জার্নাল তৈরির কাজটি এ উইং দ্বারা অদ্যাবধি সম্পাদিত হয়ে আসছে।

 

 DSC00007

সাম্প্রতিক ভিডিও




র‌্যাব কর্তৃক প্রদত্ত পরামর্শ

***জমি জমা বা টাকা-পয়সা সংক্রান্ত কোন অভিযোগ র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***ব্যক্তিগত বা পারিবারিক কোন সমস্যা র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***কোন অভিযোগ করার পূর্বে আপনার এলাকার জন্য দায়িত্বপূর্ন র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্প সম্পর্কে জানুন ও যথাযথ র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্পে অভিযোগ করুন ।
***আপনার এলাকার চিহ্নিত সন্ত্রাসী, অস্ত্রধারী সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সম্পর্কে র‌্যাব কে তথ্য প্রদান করে র‌্যাবকে সহযোগীতা করুন । আপনার পরিচয় সম্প‍ুর্ন্ন গোপন রাখা হবে । ***বেশী করে গাছ লাগান অক্সিজেনের অভাব তাড়ান
***ছোট ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলতে দিবেন না ।
***যাত্রা পথে অপরিচিত লোকের দেওয়া বিছু খাবেন না । ভ্রমণকালে সহযোগী বা অন্য কাহারো নিকট হইতে পান, বিড়ি, সিগারেট, চা বা অন্য কোন পানীয় খাওয়া/গ্রহন করা হইতে বিরত ‍থাকা আবশ্যক ।