Home » Uncategorized » এয়ার উইং

এয়ার উইং

  dscn6591

র‌্যাব ফোর্সেস এয়ার উইং গত ০২ জুলাই ২০০৬ তারিখে প্রতিষ্ঠা লাভ করে। আকাশ থেকে সন্ত্রাসীদের গতিবিধি পর্যবেক্ষণ, ভিভিআইপি প্রোটেকশনসহ আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন সংশ্লিষ্ট নানাবিধ গুরুত্বপূর্ণ কর্মকান্ডে অংশগ্রহণ করার প্রয়োজনীয়তা প্রতিষ্ঠালগ্ন হতেই অনুভূত হয়। এতদপ্রেক্ষিতে, অন্য বাহিনীর বা ভাড়া করা আকাশযান দ্বারা বর্ণিত কার্যক্রম র্পরিচালনা করা হতো। পরবর্তীতে দেশের ভৌগোলিক অবস্থান এবং অসংখ্য নৌপথের বিষয় বিবেচনায় রেখে বাংলাদেশ কোস্টগার্ড, বর্ডার গার্ড বাংলাদেশ ও বাংলাদেশ পুলিশ বাহিনীকে নানাবিধ অপারেশন পরিচালনায় হেলিকপ্টার সহায়তা প্রদান করা এবং দেশের দক্ষিণাঞ্চল বিশেষ করে সুন্দরবন এলাকায় জলদস্যু নিয়ন্ত্রণে অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা প্রদানসহ নৌপথে চোরাচালান বন্ধে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখার লক্ষ্যে গত ০৯ জানুয়ারি ২০১৩ তারিখ র‌্যাব ফোর্সেস, এয়ার উইং এ ০২ (দুই) টি নতুন বেল ৪০৭ হেলিকপ্টার সংযোজিত হয়েছে।

dscn6517

ইতিমধ্যে গত ১১-১৩ জানুয়ারি এবং ১৮-২০ জানুয়ারি ২০১৩ তারিখে অনুষ্ঠিত বিশ্ব এজতেমায় খুব কাছ থেকে নজরদারী ও টহলের মাধ্যমে এজতেমায় আগমনকারী মুসলিমদের নিরাপত্তা বিধানের জন্য অন্যান্য বাহিনীর সাথে একযোগে কাজ করে, ১৪ এপ্রিল ২০১৩ তারিখ ১লা বৈশাখ উপলক্ষে উৎসব চলাকালীন সময়ে গুরুত্বপূর্ণ এলাকাসমূহে আকাশ হতে নজরদারী টহলের মাধ্যমে এলাকাসমূহের নিরাপত্তা বিধান কার্যক্রম পরিচালনা করে, ২৮ এপ্রিল ২০১৩ তারিখ রানা প্লাজার মালিক রানাকে যশোর বেনাপোল হতে আটক করে হেলিকপ্টার যোগে নিয়ে আসে, ২৭ অক্টোবর ২০১৩ তারিখ হরতাল কর্মসূচীর কর্তব্য পালনকালীন সময়ে পিকেটার কর্তৃক গুরুতর আহত এক র‌্যাব কর্মকর্তাকে দ্রুততম সময়ে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর জেলা হতে ঢাকায় এনে মেডিক্যাল সহায়তা প্রদান করে। বর্তমানে দেশের বিভিন্ন স্থানে ভিআইপি মিশন পরিচালনা করা হয়ে থাকে এবং দেশের বিভিন্ন রাজনৈতিক মহাসমাবেশ চলাকালীন সময়ে খুব কাছ থেকে নিরাপত্তামূলক নজরদারী টহলের মাধ্যমে উক্ত এলাকার নিরাপত্তা বিধান করে। এছাড়াও ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুর্নামেন্ট চলাকালীন সময়ে অন্যান্য সংস্থার পাশাপাশি আকাশ থেকে নজরদারীর মাধ্যমে খেলার মাঠের নিরাপত্তা বিধান এর কাজে নিয়োজিত হয়।

dsc_0174dsc_0170dsc_0230

র‌্যাব এয়ার উইং এর সাধারণ কার্যাবলিঃ

  • অনুসন্ধান এবং উদ্ধারকাজে সহায়তা প্রদান।
  • আহত-নিহতদের দ্রুততার সাথে নিরাপদ স্থানে পরিবহন।
  • আকাশ থেকে স্থিরচিত্র নেয়া ও পর্যবেক্ষণ করা।
  • এক স্থান থেকে অন্য স্থানে দ্রুততার সাথে নিজস্ব বাহিনীর সদস্য এবং গুরুত্বপূর্ণ সরঞ্জামাদি পরিবহন।
  • উত্তেজিত জনতা নিয়ন্ত্রণে আকাশ থেকে পুলিশিকার্যক্রম পরিচালনা।
  • ভূমিতে অবস্থিত নিজস্ব বাহিনীর সদস্যদের নির্দিষ্ট
  • লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করা।
  • নিজস্ব বাহিনীর জন্য কুরিয়ার সার্ভিস প্রদান করা।
  • গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের নিরাপত্তা প্রদানে ভূমিতে
  • অবস্থিত বাহিনীকে সহায়তা প্রদান করা ।
  • গোয়েন্দা সংবাদ সংগ্রহ কার্যক্রম পরিচালনা করা
  • সন্ত্রাসীদের আস্তানায় ত্বড়িৎ অভিযান পরিচালনা করা ।
  • দেশের গুরুত্বপূর্ণ নৌপথে চোরাচালান নিয়ন্ত্রণের জন্য পর্যবেক্ষণ করা।

সাম্প্রতিক ভিডিও




র‌্যাব কর্তৃক প্রদত্ত পরামর্শ

***জমি জমা বা টাকা-পয়সা সংক্রান্ত কোন অভিযোগ র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***ব্যক্তিগত বা পারিবারিক কোন সমস্যা র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***কোন অভিযোগ করার পূর্বে আপনার এলাকার জন্য দায়িত্বপূর্ন র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্প সম্পর্কে জানুন ও যথাযথ র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্পে অভিযোগ করুন ।
***আপনার এলাকার চিহ্নিত সন্ত্রাসী, অস্ত্রধারী সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সম্পর্কে র‌্যাব কে তথ্য প্রদান করে র‌্যাবকে সহযোগীতা করুন । আপনার পরিচয় সম্প‍ুর্ন্ন গোপন রাখা হবে । ***বেশী করে গাছ লাগান অক্সিজেনের অভাব তাড়ান
***ছোট ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলতে দিবেন না ।
***যাত্রা পথে অপরিচিত লোকের দেওয়া বিছু খাবেন না । ভ্রমণকালে সহযোগী বা অন্য কাহারো নিকট হইতে পান, বিড়ি, সিগারেট, চা বা অন্য কোন পানীয় খাওয়া/গ্রহন করা হইতে বিরত ‍থাকা আবশ্যক ।