Home » Uncategorized » আর এন্ড ডি সেল

আর এন্ড ডি সেল

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের আর অ্যান্ড ডি সেল একটি গবেষণামূলক প্রতিষ্ঠান। এটি র‌্যাব কর্তৃক পরিচালিত বিভিন্ন অপারেশন, অপরাধ ও অপরাধী চক্র, ধর্মীয় জঙ্গিবাদ, চরমপন্থী জঙ্গিবাদ, ইভটিজিং, এসিড-সন্ত্রাসসহ সমসাময়িক ও জনগুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণাকার্য পরিচালনা ও গবেষণাপত্র তৈরির কাজ করে আসছে। র‌্যাব সদর দপ্তরে অবস্থিত এ সেলটি মহাপরিচালকের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হয়। বাংলাদেশে বিভিনড়ব নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন এবং চরমপন্থী দলের উত্থান, সাংগঠনিক কার্যক্রম, গতিপ্রকৃতি ও বিস্তার ইত্যাদি বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করে এ সংক্রান্ত গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে চরমপন্থী ও জঙ্গি দমনে র‌্যাবের করণীয় দিকগুলো এ সেলের মাধ্যমে তুলে ধরা হয়। অত্র সেল কর্তৃক ভ্রাম্যমাণ সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র, মলমপার্টি বা অজ্ঞানপাটির সদস্যদের অপরাধ সংঘটনের প্রক্রিয়া, ঘটনাস্থল চিহ্নিতকরণ, ছিনতাইকালে ব্যবহৃত সরঞ্জামাদি, অপরাধীদের বয়স, ভিকটিমের পারিপার্শ্বিক অবস্থান ইত্যাদি বিষয় বিশ্লেষণ করে এ ধরণের অপরাধ নির্মূলে প্রয়োজনীয় প্রতিকারের উপায় নিরুপণ করা হয়। তাছাড়াও অত্র সেল র‌্যাব ফোর্সেস এর উপকূলীয় র‌্যাব ব্যাটালিয়নের খসড়া টিওঅ্যান্ডই প্রস্তুত এবং র‌্যাব ফোর্সেস এর সার্ভিস ও প্রসেস ম্যাপিং প্রস্তুতের কাজে অগ্রণী ভূমিকা পালন করেছে। অত্র সেলের মাধ্যমে সময়ের বহুল আলোচিত এসিড নিক্ষেপের মামলা দায়েরের কারণ অনুসন্ধান, প্রকৃত পরিস্থিতি বিশেলষণ ও কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশমালা সম্পর্কিত গবেষণাকর্ম, আত্মহত্যার প্রবণতা, কারণ ও উত্তরণের উপায়, অপরাধ ইভটিজিং, নারীর প্রতি হয়রানিমূলক ও যুবসমাজ ধ্বংসকারী অপরাধ ইভটিজিংয়ের প্রেক্ষাপট, ইভটিজার ও ভিকটিমের বয়স, সামাজিক অবস্থান বিশ্লেষণ, ইভটিজিংয়ের কারণ, গণমাধ্যমের ভূমিকা ইত্যাদি বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ করে বিশ্লেষণ এবং এ ধরনের অপরাধ নির্মূলে প্রতিরোধের উপায় খুঁজে বের করা হয়। এ ছাড়া রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আর অ্যান্ড ডি) সেল সমাজে সংঘটিত অপরাধসমূহের মধ্যে অ্যাসিড-সন্ত্রাসের মতো অমানবিক অপরাধ নির্মূল করার জন্য তথ্য-উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ, এসিড নিক্ষেপের মামলা দায়েরেরকারণ অনুসন্ধান, প্রকৃত পরিস্থিতি অনুধাবন ও প্রয়োজনীয় প্রতিকারের উপায় নিরুপণের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরকরণীয় দিকসমূহ তুলে ধরে।

র‌্যাব কর্তৃক প্রদত্ত পরামর্শ

***জমি জমা বা টাকা-পয়সা সংক্রান্ত কোন অভিযোগ র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***ব্যক্তিগত বা পারিবারিক কোন সমস্যা র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***কোন অভিযোগ করার পূর্বে আপনার এলাকার জন্য দায়িত্বপূর্ন র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্প সম্পর্কে জানুন ও যথাযথ র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্পে অভিযোগ করুন ।
***আপনার এলাকার চিহ্নিত সন্ত্রাসী, অস্ত্রধারী সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সম্পর্কে র‌্যাব কে তথ্য প্রদান করে র‌্যাবকে সহযোগীতা করুন । আপনার পরিচয় সম্প‍ুর্ন্ন গোপন রাখা হবে । ***বেশী করে গাছ লাগান অক্সিজেনের অভাব তাড়ান
***ছোট ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলতে দিবেন না ।
***যাত্রা পথে অপরিচিত লোকের দেওয়া বিছু খাবেন না । ভ্রমণকালে সহযোগী বা অন্য কাহারো নিকট হইতে পান, বিড়ি, সিগারেট, চা বা অন্য কোন পানীয় খাওয়া/গ্রহন করা হইতে বিরত ‍থাকা আবশ্যক ।

সাম্প্রতিক ভিডিও