Home » আমাদের অর্জন

আমাদের অর্জন

২০১৬ সাল

 

ক্র/নং তারিখ বিষয় সমূহ
০১। ০৪-০১-১৬ রাজধানীর শাহবাগ থানাধীন চাঁনখারপুল ও বকসিবাজার এলাকায় চৌধুরী জেনারেল হাসপাতাল, আল আরাফাহ হাসপাতাল এবং সন্ধান ব্লাড ব্যাংকে র‌্যাব-২ এর অভিযানে মালিকসহ ০৬ জনকে ৪,৫৫,০০০/-( চার লক্ষ পঞ্চান্ন হাজার) টাকা জরিমানা এবং হাসপাতাল ০৩টি সীলগালা।
০২। ০৬-০১-১৬ চট্টগ্রাম গভীর সমুদ্র হতে ‘‘এফভি ইমন-এফ, ৯৬৪৩” ফিশিং ট্রলারসহ ১০ লক্ষ পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার এবং চট্টগ্রাম, কক্স্রবাজারের বিভিন্ন এলাকা ও গভীর সমুদ্র হতে ইয়াবার মালিকসহ ০৮ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৭।
০৩। ০৬-০১-১৬ রাজধানীর বনানী হতে আর্ন্তজাতিক মানব পাচার চক্রের ০৪ জন মানব পাচারকারী গ্রেফতারসহ ৯০০টি পাসপোর্ট উদ্ধার।
০৪। ১১-০১-১৬ রাজধানীর বনানী এলাকায় ড্রীম টুগেদার লিঃ এর কারখানায় অভিযান চালিয়ে প্রায় ২০,০০,০০০/- (বিশ লক্ষ) টাকার অনুমোদনহীন ঔষধ ও কসমেটিকস জব্দ এবং ০২ (দুই) জনকে ৬,০০,০০০/- (ছয় লক্ষ) টাকা জরিমানা করেছে র‌্যাব-২ এর ভ্রাম্যমান আদালত।
০৫। ১২-০১-১৬ র‌্যাবের অভিযানে ৯.৫ কেজি গানপাউডার, ০৬ রাউন্ড গুলি, ০১টি ম্যাগাজিন, উদ্ধার।
০৬। ১৩-০১-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিপুল পরিমান অশ্লীল অডিও, ভিডিও পাইরেটেড সিডি, তৈরির সরঞ্জামাদি ও অস্ত্রসহ অডিও ভিডিও পাইরেসী সম্রাট সাগর @ জনি চৌকিদার, দেশ ইউনানী হারবাল এর মালিক হাকিমসহ পাইরেসী চক্রের মোট ০৯ জন সদস্য গ্রেফতার
০৭। ১৫-০১-১৬ র‌্যাব-৫, রাজশাহী কর্তৃক র‌্যাবের ভূয়া ম্যাজিষ্ট্রেট ও মেজর সহ র‌্যাব পরিচয়দানকারী প্রতারণা চক্রের ০৬ সদস্য গ্রেফতার।
০৮। ১৮-০১-১৬ র‌্যাবের অভিযানে ২৮ লাখ পিছ ইয়াবা ও ইয়াবা চোরাচালান চক্রের প্রধান আলী আহম্মদ, হামিদ উল্লাহ ও মহিউদ্দিন গ্রেফতার।
০৯। ২৮-০১-১৬ ভ্রাম্যমান আদালত কর্তৃক ব্রিস্টল ফার্মা কোনাবাড়ী গাজীপুরকে অনুমোদনহীন ওষধ ও বাজারজাত করার অপরাধে ২০ লক্ষ টাকা জরিমানা।
১০। ০১-০২-১৬ র‌্যাবের বিশেষ অভিযানে শেরপুর জেলার সীমান্তবর্তী নালিতাবাড়ি থানাধীন সমশ্চচুড়া মৌজার বুরুঙ্গা কালাপানি সাকিনস্থ চেংবেড় টিলা হতে বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ ও আনুসাংগিক সরঞ্জামাদি উদ্ধার
১১। ০৩-০২-১৬ র‌্যাবের অভিযানে কক্সবাজার গভীর সমুদ্র হতে ট্রলারসহ ০৭ (সাত) লক্ষ ৩০ (ত্রিশ) হাজার পিছ ইয়াবা ট্যাবলেট উদ্ধার এবং ইয়াবা চোরাচালান চক্রের ০৭ জন সক্রিয় সদস্য গ্রেফতার।
১২। ০৬-০২-১৬ রাজধানীতে র‌্যাবের ভ্রাম্যমান আদালত কর্তৃক ০৫টি ঔষধের দোকানে অভিযান পরিচালনা কালে বিপুল পরিমাণ নকল ঔষুধ এবং সরকারী অবৈধ ঔষুধ জব্দসহ ৪,৫০,০০০/- টাকা জরিমানা ॥
১৩। ০৮-০২-১৬ র‌্যাবের অভিযানে অনিরাপদ রক্ত সরবরাহ করার অপরাধে চারটি প্রতিষ্ঠানকে জরিমানা (ব্লাড ব্যাংক)।
১৪। ০৯-০২-১৬ ১১৮টি কচ্ছপ, ৩০০ বোতল ফেনসিডিল, নছিমনসহ ০১ জন আসামী গ্রেফতার
১৫। ১২-০২-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর মালিবাগ এলাকা হতে নবজাতক চুরি ও বিক্রির সাথে জড়িত ০৪ জন আটক এবং ০১ জন নবজাতক উদ্ধার
১৬। ১৬-০২-১৬ র‌্যাবের অভিযানে উত্তরা, ঢাকা কর্তৃক ৪ বছরের শিশু অপহরণকারী ও হত্যার আসামী গ্রেফতার।
১৭। ১৭-০২-১৬ ফেসবুক ও অন্যান্য সোস্যাল মিডিয়া ব্যবহার করে জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাৎকারী আন্তর্জাতিক প্রতারক চক্রের দেশী ও বিদেশী হোতা আটক
১৮। ১৯-০২-১৬ র‌্যাবের অভিযানে সাভারের ধামরাই বাজারস্থ রিয়াজ উদ্দিন প্লাজায় অবস্থিত সোনালী ব্যাংকে ডাকাতির পরিকল্পনাকারী সংঘবদ্ধ ডাকাত দলের ০৫ জন সক্রিয় সদস্য গ্রেফতার।
১৯। ২৭-০২-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর উত্তরা পশ্চিম থানাধীন আব্দুল্লাহপুর বাসষ্ট্যান্ড হতে ১২টি স্বর্ণের বারসহ আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালান চক্রের ০১ জন মহিলা সদস্য গ্রেফতার
২০। ২৯-০২-১৬ র‌্যাবের অভিযানে অবৈধভাবে বিদেশে নারী পাচার ও জিম্মি করে নির্যাতনপূর্বক অর্থ আদায়ের সাথে জড়িত আন্তর্জাতিক সংঘবদ্ধ পাচারকারী চক্রের ০৮ সদস্য গ্রেফতার ও ০৪ ভিকটিম উদ্ধার ॥
২১। ০১-০৩-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর উত্তরা থানাধীন রাজলক্ষ্মী মার্কেট এলাকা হতে অবৈধভাবে নৌ-পথে মালয়েশিয়ায় পাচারকালে মানব পাচারকারী চক্রের মূলহোতা ও তার সহযোগী গ্রেফতার
২২। ০৩-০৩-১৬ র‌্যাবের অভিযানে রামপুরা বনশ্রীতে চাঞ্চল্যকর দুই শিশু (ভাই-বোন) হত্যা ঘটনায় সন্তানদের হত্যাকারী মা মিসেস মাহফুজা মালেক গ্রেফতার।
২৩। ০৪-০৩-১৬ র‌্যাব অভিযানে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে অভিনব কায়দায় “আন্তর্জাতিক অনলাইন প্রতারক” চক্রের ১২ বিদেশী নাগরিকসহ মোট ১৪ জন সদস্য গ্রেফতার ॥
২৪। ০৬-০৩-১৬ র‌্যাবের অভিযানে জেএমবি’র আইটি দক্ষতা সম্পন্ন ব্যক্তি সহ ০৩ জন সক্রিয় সদস্য গ্রেফতার ॥ ককটেল, পেট্রোল বোমা ও জিহাদী বই উদ্ধার।
২৫। ০৭-০৩-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর লালবাগ থানাধীন ইরাকি কবরস্থান এলাকা হতে ১২ পাউন্ড সাপের বিষসহ অস্ত্র-গোলাবারুদ উদ্ধার ॥ ০৩ জন গ্রেফতার
২৬। ০৮-০৩-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর মিরপুরে হোটেল ব্যবসায়ী জুনায়েদ হত্যা মামলার ০৩ জন আসামী (শাহাদৎ বাহিনীর সদস্য) বিদেশী পিস্তল ও গুলিসহ গ্রেফতার।
২৭। ১৪-০৩-১৬ র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর আনোয়ার হত্যা মামলার প্রধান আসামী মোঃ রওশন জামান শরীফ @ মজনু @ মোস্তফা শরীফ গ্রেফতার।
২৮। ১৯-০৩-১৬ র‌্যাবের অভিযানে সুদান ও লিবিয়ায় মানব পাচার এর পর জিম্মি করে মুক্তিপণ আদায় করে আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের ৭ সদস্য র‌্যাব কর্তৃক গ্রেফতার।
২৯। ২৩-০৩-১৬ যাবের অভিযানে চট্টগ্রাম হামজারবাগ এলাকা হতে রাজধানীর বাড্ডায় চাঞ্চল্যকর দুই শিশু সহোদর (নাভিল ও নাজমুল) অপহরণের পর হত্যার মূলহোতা তাদের আপন খালু মোঃ রোমান@ রুবেল গ্রেফতার।
৩০। ২০-০৪-১৬ র‌্যাবের অভিযানে গাজীপুর কালিয়াকৈরে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ ডাকাতির মূল হোতা মোঃ হাবিব @রুবেল (৩২)সহ উক্ত চক্রের মোট ১০ ডাকাত গ্রেফতার ॥ নগদ ৯ লক্ষ ৪ হাজার ৮শত ৪৫ টাকা উদ্ধার
৩১। ২৩-০৪-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর সবুজবাগস্থ তালুকদার জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার হতে চুরি করে নবজাতক বিক্রি কালে মোবাইল কোর্টে ক্লিনিকের মালিকের ০৬ মাসের কারাদন্ড এবং ০৩ দিনের নবজাতক উদ্ধার
৩২। ০৯-০৫-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর ধানমন্ডি এলাকা হতে ছদ্মবেশী কোটিপতি প্রতারক “খান ইন্টারন্যাশনাল” এর হাফিজ খান ও তার পুত্র বিপ্লব খান গ্রেফতার ॥
৩৩। ১৪-০৫-১৬ র‌্যাবের অভিযানে গাজীপুরের বাসন এলাকা থেকে ২০০৫ সালে চাঞ্চল্যকর সন্তান কর্তৃক বাবা ও সৎ মাকে হত্যার পর তুরাগ নদীতে গুম করার ঘটনায় জড়িত ০৪ ভাইকে গ্রেফতার ॥ হত্যার দায় স্বীকার।
৩৪। ১৭-০৫-১৬ র‌্যাবের অভিযানে টঙ্গী থানাধীন এরশাদনগর এলাকা হতে চাঞ্চল্যকর ডাবল মার্ডারের ০২ জন আসামী গ্রেফতার ॥ বিপুল পরিমান দেশীয় অস্ত্র, ককটেল এবং ককটেল তৈরীর সরঞ্জামাদি উদ্ধার।
৩৫। ১৮-০৫-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর এলিফ্যান্ট রোডে প্রাইম ব্যাংকের এটিএম বুথ থেকে এটিএম কার্ড জালিয়াতি করে টাকা উত্তোলনের সময় ০১ জন চীনা নাগরিক গ্রেফতার।
৩৬। ২৮-০৫-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর পল্টন থানা এলাকা হতে পাবনা জেলার ফরিদপুরে চাঞ্চল্যকর হত্যা মামলার ০৪ জন আসামী গ্রেফতার ।
৩৭। ৩০-০৫-১৬ র‌্যাবের অভিযানে টঙ্গী ও ময়মনসিংহ হতে নারী পাচারকারী সংঘবদ্ধ চক্রের ০৬ জন সক্রিয় সদস্য গ্রেফতার ॥ ০৩ জন ভিকটিম উদ্ধার।
৩৮। ৩১-০৫-১৬ সুন্দরবনের কুখ্যাত জলদস্যু/ডাকাত ‘মাস্টার বাহিনী’র প্রধানসহ ১০ জন সক্রিয় সদস্য বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ র‌্যাবের নিকট আত্মসমর্পণ।
৩৯। ০২-০৬-১৬ র‌্যাবের অভিযানে অধিক লাভের প্রলোভন দেখিয়ে বায়ো লিভিয়া হারবাল সীডস প্রতারণার মাধ্যমে বিক্রয়ের সাথে জড়িত ০৪ জন নাইজেরিয়ান সহ ০৬ জনকে রাজধানীর বিভিন্ন এলাকা হতে গ্রেফতার।
৪০। ০৫-০৬-১৬ র‌্যাবের অভিযানে ভূয়া মেজর সহ প্রতারক চক্রের ০৫ জন সদস্য গ্রেফতার ॥ ভূঁয়া নিয়োগপত্র ও সীল জব্দ
৪১। ১০-০৬-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর পল্টন থানাধীন ফকিরাপুল এবং রমনা এলাকা হতে মানব পাচারকারী চক্রের ০৬ জন সক্রিয় সদস্য গ্রেফতার ॥ ০৮ টি পাসপোর্ট ও নগদ ৭৬,৬৮০/- টাকা উদ্ধার।
৪২। ১৫-০৬-১৬ র‌্যাব-৩ কর্তৃক জর্ডান হতে ভিকটিম উদ্ধার ও ঢাকা মহানগরীর পল্টন থানাস্থ সামিরা এয়ার ট্রাভেলস এবং বাংলাদেশ এক্সপোর্ট কর্পোরেশন এর অফিসে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ০৪ জন আসামীকে দন্ড প্রদান।
৪৩। ২৮-০৬-১৬ র‌্যাবের অভিযানে টঙ্গীর চাঞ্চল্যকর ডাবল মার্ডার মামলার মূল পরিকল্পনাকারী দুধর্ষ সন্ত্রাসী কামুসহ ০৫ হত্যাকারী গ্রেফতার, হত্যাকান্ডে ব্যবহৃত ০৩টি সামুরাই ও ০১টি চাপাতি উদ্ধার।
৪৪। ০৭-০৭-১৬ র‌্যাবের অভিযানে মুক্তিপণের ২০ লক্ষ টাকা উদ্ধারসহ আর্ন্তজাতিক অপহরণকারী চক্রের ০৩ জন সক্রিয় সদস্য বাংলাদেশে গ্রেফতার ॥ এবং র‌্যাবের কর্মতৎপরতায় সোদি আরবে অপহৃত উদ্ধার ও অপহরণকারী ০১ জন বাংলাদেশী সদস্য সৌদি আরবে গ্রেফতার।
৪৫। ০৯-০৭-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর ফকিরাপুল এলাকা হতে ০৩টি বিদেশী রিভলভার, ০১টি শটগান, ০১টি জিবিবি (গ্যাস ব্লো ব্যাক সিস্টেম) নন লিথ্যাল পিস্তল, ০১টি মোবাইল নেটওয়ার্ক অচল করতে সক্ষম জ্যামার, ০১টি টেলিস্কোপিক রাইফেল ¯ু‹প সাইট, ০১টি প্রাইভেটকার এবং ২৫৩ রাউন্ড গুলিসহ ০১জন গ্রেফতার
৪৬। ১১-০৭-১৬ “Report 2 RAB” মোবাইল অ্যাপস এর উদ্বোধন ।
৪৭। ২৫-০৭-১৬ রাজধানীর রামপুরায় র‌্যাবের অভিযান ॥ সংঘবদ্ধ অপহরণকারী চক্রের মূল হোতা এরশাদসহ গ্রেফতার ০৯ ॥ ভুয়া আইডি কার্ডসহ মুক্তিপণের ৪৬,৫০০/- টাকা উদ্ধার।
৪৮। ২৭-০৭-১৬ খুলনায় র‌্যাবের অভিযানে সুন্দরবনের জলদস্যু “মনা বাহিনী” এর চার (০৪) সদস্য অস্ত্র ও গুলিসহ গ্রেফতার।
৪৯। ২৮-০৭-১৬ র‌্যাবের অভিযানে সাভারের চাঞ্চল্যকর ট্রিপল মার্ডার এর সাথে সরাসরি সম্পৃক্ত ০২ আসামী গ্রেফতার
৫০। ৩১-০৭-১৬ র‌্যাবের অভিযানে বরগুনা জেলার পাথরঘাটা থানাধীন রুইতার চর এলাকা হতে ০২টি হরিণের চামড়া, ০২টি একনালা বন্দুক, ০৫ রাউন্ড গুলি সহ ০৩ জন চামড়া পাচারকারী গ্রেফতার।
৫১। ০২-০৮-১৬ র‌্যাবের অভিযানে আন্তঃজেলা ডাকাতদল ও সংঘবদ্ধ গাড়ী চোরাকারবারী চক্রের ৭ সদস্য গ্রেফতার ॥ অস্ত্র, গোলাবারুদ ও গাড়ী উদ্ধার।
৫২। ০৬-০৮-১৬ র‌্যাবের অভিযানে উত্তরায় সেনা কর্মকর্তার মাকে গলা কেটে হত্যার সাথে জড়িত হত্যাকারীরা গ্রেফতার এবং হত্যার রহস্য উদঘাটন ।
৫৩। ১৬-০৮-১৬ র‌্যাবের অভিযানে জেএমবি’র নতুন ধারার নারী দলের নেত্রী আকলিমা রহমান মনিসহ মোট ০৪ জন নারী জেএমবি সদস্য র‌্যাব কর্তৃক গ্রেফতার ॥
৫৪। ২৩-০৮-১৬ র‌্যাবের অভিযানে আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে থেকে দালাল চক্রের ১৫ সদস্য গ্রেফতার ও ৫০ টি পাসপোর্ট জব্দ। ০২ জনের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের, অন্যান্যদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।
৫৫। ২৪-০৮-১৬ জেএমবির মহিলা শাখার প্রশিক্ষক এবং দক্ষিণাঞ্চলের ভারপ্রাপ্ত আমীর কানাডা ফেরত রাশেদুজ্জামান রোজ সহ ৫ জনকে টঙ্গী ও গাজীপুর থেকে আটক করেছে র‌্যাব ॥
৫৬। ২৬-০৮-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর আমিন বাজার ও তাঁতী বাজার এলাকা থেকে স্বামী-স্ত্রীসহ আন্তর্জাতিক স্বর্ণ চোরাচালানকারী চক্রের ০৪জন সক্রিয় সদস্য গ্রেফতার ॥ প্রায় ১২ কেজি স্বর্ণ ও ০১টি মাইক্রোবাসসহ উদ্ধার।
৫৭। ০১-০৯-১৬ র‌্যাবের অভিযানে কক্সবাজার জেলার উখিয়া থানাধীন চুয়াংখালী এলাকার গহীন পাহাড়ী জঙ্গলে অস্ত্র কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমান অস্ত্র, গুলি এবং অস্ত্র তৈরীর সরঞ্জামসহ ০১ জন অস্ত্র তৈরীর কারিগর গ্রেফতার।
৫৮। ০৬-০৯-১৬ র‌্যাবের অভিযানে টাঙ্গাইল জেলার মির্জাপুর থানাধীন বাইমহাটি আদালত পাড়া এলাকা হতে মুক্তিপণের টাকা আদায়কালে অপহরণকারী চক্রের ০২ সদস্য গ্রেফতার
৫৯। ০৮-০৯-১৬ সুন্দরবনের কুখ্যাত জলদস্যু/ডাকাত “শান্ত বাহিনীর” প্রধান মোঃ আব্দুল বারেক তালুকদার ওরফে শান্ত এবং “আলম বাহিনীর” প্রধান মোঃ আলম সরদার সহ চৌদ্দ (১৪) জন সক্রিয় সদস্য বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদসহ র‌্যাবের নিকট আত্মসমর্পণ
৬০। ১০-০৯-১৬ র‌্যাবের অভিযানে গাজীপুর চৌরাস্তা এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের ০২ জন সক্রিয় সদস্য গ্রেফতার
৬১। ২৭-০৯-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর মিরপুর-১০ এলাকা থেকে আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের ০৯ জনকে গ্রেফতার ॥ ০৫ জন নারী সহ সর্বমোট ১৩০ জন উদ্ধার।
৬২। ২৯-০৯-১৬ র‌্যাবের মোবাইল কোর্ট অভিযানে সাভারের জিরাবো এলাকা হতে বিভিন্ন প্রজাতির ৬১১টি দেশীয় পাখি জব্দ ॥ বন্যপ্রাণী অবৈধভাবে বাজারজাত করার অপরাধে ০১ জনকে কারাদন্ড প্রদান।
৬৩। ০৫-১০-১৬ বগুড়ায় র‌্যাবের নিকট জেএমবি’র ০২ জন সক্রিয় সদস্যের আত্মসমর্পণ
৬৪। ০৬-১০-১৬ চট্টগ্রামের পতেঙ্গা গভীর সমুদ্র এলাকা হতে ০৫ লক্ষ পিস ইয়াবা ট্যাবলেট ও ফিশিং ট্রলারসহ ০৭ জনকে আটক ।
৬৫। ০৮-১০-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর শাহবাগ ও রমনা এলাকায় উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ লিখিত পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে অসাধু চক্রের ১২ পরীক্ষার্থী ও ০২ জন সহযোগিসহ মোট ১৪ সদস্য গ্রেফতারসহ বিভিন্ন ধরণের সরঞ্জামাদি উদ্ধার
৬৬। ১২-১০-১৬ র‌্যাবের অভিযানে সশস্ত্র জঙ্গী সংগঠন “শহীদ হামজা ব্রিগেড” (ঝঐই) এর ০১ (এক) জন অর্থ যোগানদাতা গ্রেফতার
৬৭। ১৬-১০-১৬ র‌্যাবের অভিযানে শেরপুর জেলার ঝিনাইগাতি থানাধীন গজনির গারো পাহাড় এলাকা হতে ০২টি বিদেশী পিস্তল, ০৪টি ম্যাগাজিন, ১৫ রাউন্ড গুলি সহ ০৩ জন অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার
৬৮। ২০-১০-১৬ সুন্দরবনের কুখ্যাত জলদস্যু/ডাকাত “সাগর বাহিনীর” প্রধান মোঃ আলমগীর শেখ ওরফে সাগর(৩৫)’সহ ১৩ (তের) জন সক্রিয় সদস্য বিপুল পরিমান অস্ত্র ও গোলাবারুদসহ র‌্যাবের নিকট আত্মসমর্পন
৬৯। ২৪-১০-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর শাহআলী থানাধীন বেড়িবাঁধ এলাকা হতে চাঞ্চল্যকর ইভটিজিং মামলার প্রধান আসামী জীবন করিম বাবু গ্রেফতার
৭০। ২৪-১০-১৬ র‌্যাবের বিশেষ অভিযানে রংপুরের চাঞ্চল্যকর শিশু আলিফা হত্যার আসামী ঘাতক পিতা মোঃ আলাল (দুদু) রাজধানীর তেজগাঁও এর তেজতুরী বাজার এলাকা হতে গ্রেফতার।
৭১। ২৬-১০-১৬ পাবনার ভাঙ্গুড়ায় অপহৃত শিশু উদ্ধার ও ০১ নারী অপহরনকারী গ্রেফতার
৭২। ০৩.১১.১৬ র‌্যাব-৬, খুলনা কর্তৃক সরকারী সিএসডি গোডাউনের চোরাইকৃত ১৩৬৯০ কেজি চালসহ ০২ জন কালোবাজারী গ্রেফতার
৭৩। ০৯.১১.১৬ র‌্যাবের অভিযানে ঢাকা কর্তৃক জয়পুরহাটের নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান এ, কে, আজাদ এর মূল হত্যাকারীকে ০১টি বিদেশী পিস্তল ও ০২ রাউন্ড গুলিসহ গ্রেফতার ।
৭৪। ১০.১১.১৬ র‌্যাবের অভিযানে কাফরুল থানার চাঞ্চল্যকর ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ওয়াজি আহমেদ চৌধুরী হত্যা মামলার রহস্য উদ্্ঘাটন ও একমাত্র আসামী গ্রেফতার।
৭৫। ১২.১১.১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর বাড্ডা এলাকার চাঞ্চল্যকর গারো তরুনী ধর্ষণকারী মোঃ রাফসান হোসেন @ রুবেল (৩০) কে বিমান বন্দর রেল ষ্টেশন এলাকা হতে গ্রেফতার।
৭৬। ১৩.১১.১৬ র‌্যাবের অভিযানে মগবাজারে গৃহবধু ডলি রাণী বণিক হত্যার মূল সন্দেহভাজন আসামী গ্রেফতার।
৭৭। ১৪.১১.১৬ র‌্যাবের অভিযানে মোবাইলে লটারির প্রলোভন দেখিয়ে এসএমএস এর মাধ্যমে প্রতারণা করে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎকালে ০৪জন বিদেশী প্রতারক গ্রেফতার ॥ প্রতারনার কাজে ব্যবহৃত সিম, মোবাইল ও ল্যাপটপ জব্দ।
৭৮। ২২-১১-১৬ র‌্যাবের অভিযানে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানাধীন চিটাগাং রোড এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের ০২ জন সক্রিয় সদস্য গ্রেফতার।
৭৯। ২২-১১-১৬ র‌্যাবের অভিযানে সিলেটের রাজ্জাক হত্যা মামলার প্রধান আসামীসহ ২ জনকে গ্রেফতার ॥ হত্যায় ব্যবহৃত অস্ত্র উদ্ধার।
৮০। ২৩-১১-১৬ র‌্যাবের অভিযানে লিবিয়ায় অপহৃত প্রবাসী বাংলাদেশীদের জিম্মি করে দেশে মুক্তিপন আদায়কালে আন্তজার্তিক অপহরন চক্রের অন্যতম হোতা ও তার সহযোগী গ্রেফতার।
৮১। ২৮-১১-১৬ সুন্দরবনের কুখ্যাত জলদস্যু/ডাকাত “খোকাবাবু বাহিনীর” প্রধান মোঃ কবিরুল ইসলাম ওরফে খোকাবাবু(৩৩)’সহ ১২(বার) জন সক্রিয় সদস্য বিপুল পরিমান অস্ত্র ও গোলাবারুদসহ র‌্যাবের নিকট আত্মসমর্পন।
৮২। ২৯-১১-১৬ র‌্যাবের অভিযানে চট্টগ্রামের গভীর সমুদ্র এলাকা হতে ২৮ কোটি টাকা মূল্যের ০৭ লক্ষ পিছ ইয়াবা ট্যাবলেট উদ্ধার ॥ ফিশিং ট্রলারসহ ০৭ জন আটক।
৮৩। ০১-১২-১৬ র‌্যাবের অভিযানে চট্টগ্রাম মহানগরীর চকবাজার থানাধীন এলাকায় ২৯ কেজি গাঁজাসহ ০৩ জন গ্রেফতার
৮৪। ০৫-১২-১৬ র‌্যাবের অভিযানে ০৪টি অবৈধ বিদেশী পিস্তল, ০৯টি ম্যাগাজিন, ৩৮ রাউন্ড গুলি, অবৈধ অস্ত্র চালানে ব্যবহৃত ০১টি পিকআপ ও ০১টি মোটর সাইকেল উদ্ধার ॥ ০৫ জন অস্ত্র ব্যবসায়ী গ্রেফতার।
৮৫। ০৬-১২-১৬ র‌্যাবের অভিযানে মোবাইলে এসএমএস এর মাধ্যমে লটারি জেতার প্রলোভন দেখিয়ে প্রতারণা করে বিপুল পরিমান টাকা আত্মসাৎকারী ০৭ জন নাইজেরিয়ান নাগরিক ও ০১ জন বাংলাদেশীসহ মোট ০৮ জন গ্রেফতার।
৮৬। ০৮-১২-১৬ র‌্যাবের অভিযানে চট্টগ্রাম মহানগরীর আকবরশাহ থানা এলাকা থেকে ‘হরকাতুল জিহাদ বাংলাদেশের’ ০৫ জন জঙ্গীকে অস্ত্র-গোলাবারুদ, বোমা, বোমা তৈরির সরঞ্জাম ও জিহাদী বইসহ গ্রেফতার।
৮৭। ১১-১২-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর মোহাম্মদপুর ও হাজারীবাগ এলাকা হতে ছিনতাইকারী চক্রের ১৩ সক্রিয় সদস্য অস্ত্র-গুলি এবং ছিনতাইকৃত বিপুল পরিমাণ মোবাইল, ট্যাব, ল্যাপটপ ও ছিনতাইকৃত টাকাসহ আটক
৮৮। ২০-১২-১৬ র‌্যাবের অভিযানে রাজধানীর পল্লবী থানাধীন এলাকা হতে জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের অর্থ লেনদেন ও আশ্রয়দানের সহিত জড়িত দুই জঙ্গি সদস্য গ্রেফতার। জিহাদী বই, লিফলেট, অর্থ ও ধারালো অস্ত্র উদ্ধার।
৮৯। ২৫-১২-১৬ চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী এলাকায় অভিযান পরিচালনা করে স্যাটেলাইট ফোন, হাই ফ্রিকয়েন্সি সেটসহ বিপুল পরিমান অত্যাধুনিক অবৈধ কমিউনিকেশন এবং র‌্যাডার যন্ত্রপাতিসহ ০৪ জন গ্রেফতার
৯০। ২৮-১২-১৬ র‌্যাবের অভিযানে নারায়ণগঞ্জ ও রাজধানীর বিভিন্ন এলাকা হতে আর্ন্তজাতিক মানবপাচারকারী ও জিম্মিকারী চক্রের ১৬ জন গ্রেফতার ॥ বিপুল পরিমাণ ভিসা, দেশী-বিদেশী পাসপোর্ট ও ভিসা-পাসপোর্ট তৈরির সরঞ্জামাদি সহ নগদ প্রায় ১২ লক্ষ টাকা এবং লিবিয়ায় ০৪ জন এবং দেশে ০২ জন সহ সর্বমোট ০৬ জন ভিকটিম উদ্ধার


২০১৫ সাল

 

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

 ০১। ১২-০১-১৫ রাজধানীর কালশীতে র‌্যাবের মোবাইল কোর্ট অভিযানে নকল এন্টিবায়োটিক ঔষধ(এজিথ্রোমাইসিন) তৈরীর কারখানা হতে ১,০০,০০০ পিস নকল জিম্যাক্স উদ্ধার ॥ মালিকসহ ছয় জনের কারাদন্ডসহ কারখানা সিলগালা।
 ০২। ১৯-০১-১৫ রাজধানী ঢাকায় র‌্যাবের অভিযানে একটি রয়েল বেঙ্গল টাইগারের চামড়া এবং ৫টি চিত্রা হরিণের চামড়া উদ্ধার ॥
 ০৩। ২০-০১-১৫ র‌্যাবের অভিযানে গাজীপুর জেলার কালিয়াকৈর থানাধীন শফিপুর পূর্ব পাড়া হতে অপহৃত ভিকটিম মোস্তফা কামাল (৮) এর লাশ উদ্ধারসহ ০১ হত্যাকারী গ্রেফতার।
 ০৪। ২০.২.১৫ চট্টগ্রাম জেলার হাটহাজারী থানা এলাকায় অভিযান পরিচালনা করে ১২ জন জঙ্গী গ্রেফতার।
 ০৫। ২২.২.১৫     চট্টগ্রাম জেলার বাঁশখালী এলাকায় র‌্যাবের অভিযানে জঙ্গী প্রশিক্ষণ কেন্দ্রের সন্ধান, ০৫ জন জঙ্গী গ্রেফতার॥ বিপুল পরিমান অস্ত্র-গোলাবারুদ ও প্রশিক্ষণ সামগ্রী উদ্ধার।
 ০৬। ২৮.২.১৫ চট্টগ্রাম মহানগরীর হালিশহর এলাকা থেকে বিপুল পরিমান বিস্ফোরক দ্রব্য, শক্তিশালী তাজাবোমা এবং অস্ত্রেও গোলাবারুদসহ ০৩ জন জঙ্গি গ্রেফতার।
 ০৭। ২৭.৩.১৫ রাজধানীর দক্ষিণখান থানাধীন এলাকায় জেএমবির ০৪ জন এহসার/গায়ওে এহসার সদস্য গ্রেফতারসহ গ্রেনেড, ডেটোনেটর, পাওয়ার জেল, হাতবোমা, পেট্রোল বোমা, বিস্ফোরক, বোমা তৈরীর সরঞ্জাম এবং জিহাদী বই উদ্ধার।
 ০৮। ১৩.৪.১৫ চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী, আকবরশাহ, পাঁচলাইশ থানার বিভিন্ন এলাকা হতে ০৫টি একে ২২, ০৫টি বিদেশী পিস্তল, ১৫টি ম্যাগাজিন, ৩৬৬৮ রাউন্ড গোলাবারুদ এবং জঙ্গীদেও অস্ত্র সরবরাহকারীসহ ০৪ জন জঙ্গী গ্রেফতার।
 ০৯। ০৪.৬.১৫     চট্টগ্রাম মহানগরীতে শহীদ হামজা ব্রিগেড (SHB) এর সেকেন্ড ইন কমান্ড ও তার সহযোগী গ্রেফতার।
 ১০। ০২.৭.১৫  রাজধানীর বিভিন্ন এলাকা থেকে একিউআইএস এর প্রধান সমন্বয়কারী মাওলানা মাইনুল ইসলাম , মাহিম, নানা, বদিউল, একিউআইএস বাংলাদেশের উপদেষ্টা মুফতি জাফর আমিন, সালমানসহ সর্বমোট ১২জনকে বিপুল পরিমান বোমা তৈরীর সরঞ্জাম, জিহাদী বই ও প্রশিক্ষণ প্রেসিসহ গ্রেফতার।
 ১১। ০৬.৮.১৫ রাজশাহীতে র‌্যাবের অভিযানে বাংলা ভাইয়ের সহযোগী এবং জেএমবির গায়েওে এহসার সদস্য মোঃ লুৎফর রহমান @ লুৎফর প্রফেসর গ্রেফতার।
 ১২। ১৮.৮.১৫  রাজধানীর টিএসসি এলাকায় চাঞ্চল্যকর ব্লগার অভিজিৎ রায় ও সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাসকে হত্যার মূল পরিকল্পনাকারী আনসারুল্লাহ বাংলা টিমের অর্থ সরবরাহকারী তৌহিদুর রহমান ও সক্রিয় সদস্য সাদেক আলী এবং আমিনুল মল্লিককে রাজধানীর নীলক্ষেত ও ধানমন্ডি এলাকা  থেকে গ্রেফতার।
 ১৩। ১৯.৮.১৫   সশস্ত্র জঙ্গী সংগঠন শহীদ হামজা ব্রিগেড (SHB) এর প্রধান অর্থ যোগানদাতা সহ ০৩ জন আইনজীবী গ্রেফতার।
 ১৪। ০৬.৯.১৫  কক্সবাজার হতে অস্ত্র-গোলাবারুদ ও বিস্ফোরকদ্রব্য সহ ০২ জন জঙ্গী গ্রেফতার
 ১৫। ০৬.৯.১৫     সশস্ত্র জঙ্গী সংগঠন “শহীদ হামজা ব্রিগেড” (SHB) এর ০১ জন অর্থ যোগানদাতা গ্রেফতার
 ১৬। ১০.৯.১৫   রাজধানীর টিএসসি এলাকায় প্রগতিশীল ব্লগার অভিজিৎ রায় ও সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাসকে হত্যায় জড়িত সন্দেহে আনসারুল্লাহ বাংলাটিমের বর্তমান প্রধান মোঃ আবুল বাশার, মিডিয়া শাখায় কর্মরত জুলহাস বিশ্বাস ও জাফরান আল হাসান র‌্যাব কর্তৃক গ্রেফতার।
 ১৭। ১৭.৯.১৫    র‌্যাবের অভিযানে শায়খ আব্দুর রহমান এবং বাংলা ভাইয়ের ঘনিষ্ট সহযোগী জেএমবি সদস্য মেহিদী হাবিব মোঃ রফিক (৩৮) গ্রেফতার।
 ১৮। ৩১.১০.১৫   র‌্যাবের অভিযানে ২০০৫ সালে সারা দেশব্যাপী একযোগে বোমা হামলায় সম্পৃক্ত জেএমবি প্রধান শাইখ আব্দুর রহমানের প্রধান সহযোগী পলাতক জেএমবি সদস্য হাফেজ বিল্লাল@বেল্লাল(৩১) আটক
 ১৯। ০৪.১১.১৫    র‌্যাবের অভিযানে নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীরের সদস্য আহমেদ তাসভিক (২৪) বিভিন্ন লিফলেট সহ গ্রেপ্তার।
 ২০। ৩০.১১.১৫   র‌্যাবের অভিযানে সন্দেহভাজন জেএমবি সদস্য মোঃ রফিকুল ইসলাম, রবি (৩৫) গ্রেফতার।
 ২১। ১৫.১২.১৫     র‌্যাবের অভিযানে ২০০৫ সালে সারা দেশব্যাপী একযোগে বোমা হামলায় সম্পৃক্ত তালিকাভূক্ত পলাতক জেএমবি সদস্য মোঃ হাফিজ উদ্দিন (৩১) গ্রেফতার।
 ২২। ২৭-১২-১৫     র‌্যাবের অভিযান গাজীপুরে ০২ জন জঙ্গি নিহত।

২০১৪ সাল

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

০১-০১-২০১৪ র‌্যাব-১ কর্তৃক ১৩৪০ ভরি স্বর্ণসহ ০৫ জন আটক।

২।

১৩-০১-২০১৪ র‌্যাবের অভিযানে চাঞ্চল্যকর সাংবাদিক আফতাব আহম্মেদ হত্যা মামলার প্রধান সন্দেহভাজন পলাতক আসামী ড্রাইভার হুমায়ুন কবীর মোল্লা, হত্যাকান্ডের মূল পরিকল্পনাকারী কিছলু ও হত্যাকান্ডের সাথে সরাসরি জড়িত হাবীব হাওলাদারসহ মোট ৫ জন আটক।

৩।

২৮-০১-২০১৪ র‌্যাবের অভিযানে ১৬ কোটি ১৯ লাখ ৫৬ হাজার ৬৪ টাকা সহ টাকা চুরির মুল হোতা এবং তার সহযোগী গ্রেফতার।

৪।

০৩-২-২০১৪ র‌্যাবের অভিযানে নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর দুই শিশু সাকিন(৯) ও জাহিদ (১৩) অপহরণ এবং পরবর্তীতে জবাই করে হত্যা \ হত্যাকান্ডের সাথে জড়িত ৩ জন অপহরণকারী আটক।

৫।

১৮-২-২০১৪ র‌্যাবের অভিযানে টাঙ্গাইল হতে আল-কায়দার অডিও-ভিডিও বার্তা প্রচারকারী রাসেল বিন সাত্তার আটক।

৬।

২৭-৪-২০১৪ র‌্যাবের অভিযানে টাঙ্গাইল হতে মাইলষ্টোন কলেজের দ্বাদশ শ্রেনীর ছাত্র রাজীব অপহরনের পরিকল্পনাকারী মাসুদ ও ভিকটিমের আপন চাচাতো ভাই তরুন সহ অপহরণকারী চক্রের ০৯ জন আটক

৭।

৩০-৪-২০১৪ র‌্যাবের অভিযানে ময়মনসিংহের ত্রিশালে পুলিশের প্রিজন ভ্যান থেকে মৃত্যুদন্ড প্রাপ্ত আসামী জঙ্গী ছিনতাইয়ের সাথে জড়িত ৮ জনকে গ্রেফতার।

৮।

০২-০৪-১৪     র‌্যাবের মোবাইল কোর্ট অভিযানে রাজধানীতে ২টি ভেজাল হোমিও ঔষধ ফ্যাক্টরি সিলগালা ॥ ১১ জন গ্রেফতার, ১ জনের এক বছর এবং ৪ জনের ৬ মাসের জেল প্রদান  
৯। ০৬-০৪-১৪     র‌্যাবের অভিযানে বিদেশে পাঠানোর নামে প্রতারনাকারী একজন ভারতীয় নাগরিক গ্রেফতার     
 ১০।   ০৭-০৪-১৪     রাজধানীতে র‌্যাবের অভিযানে ১টি ম্যাগাজিন, ৩৮ রাউন্ড ব্লাংক কার্টিজ, ২ বোতল ফেন্সিডিল, ১টি মোটরসাইকেল ও বিপুল পরিমান অফিস সামগ্রী উদ্ধার ॥  ১২ জন দুস্কৃতিকারী আটক      
 ১১।  ১০-০৪-১৪   র‌্যাবের অভিযানে সাংবাদিক দেলোয়ার হোসেন হত্যা মামলার প্রধান আসামী এবং হত্যাকান্ডের মূল পরিকল্পনাকারী মোঃ ইব্রাহিম খলিল (৩২)’সহ হত্যাকান্ডের সাথে জড়িত ৫ জন আটক  
 ১২।   ১৫-০৪-১৪     র‌্যাবের অভিযানে ৪টি দেশীয় তৈরী এলজি, ২১ রাউন্ড শর্টগানের গুলি ও ৩ রাউন্ড পিস্তলের গুলি উদ্ধারসহ ১ জন আটক      
 ১৩।   ১৫-০৪-১৪ রাজধানীতে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযানে অনুমোদন বিহীন বিভিন্ন প্রকার ভেজাল ঔষধ জব্দ ও ০৪ জনকে ৫,০০,০০০/- টাকা জরিমানাসহ ০৩ জন আসামীকে কারাগারে প্রেরণ      
 ১৪।   ১৬-০৪-১৪     রাজধানীতে র‌্যাবের অভিযানে বিপুল পরিমান ব্যাংক চেক ও ভিসা জালিয়াতির আলামাতসহ সঙ্ঘবদ্ধ চক্রের ৩ জন আধুনিক জালিয়াতকারী আটক      
 ১৫।   ১৯-০৪-১৪  র‌্যাবের অভিযানে রাজধানীর নিউমার্কেট ও গোবিন্দগঞ্জ গাইবান্ধা হতে কথিত জ্বীনের বাদশা ও তার সহযোগী আটক      
 ১৬।   ২৩-০৪-১৪  রাজধানীতে র‌্যাবের অভিযানে বোমা ও ককটেল তৈরীর অন্যতম কারিগর আহমেদ আলী সাগরসহ ২ জন আটক ॥ বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য উদ্ধার      
 ১৭।   ২৪-০৪-১৪  র‌্যাবের অভিযানে চট্টগ্রাম রাউজান থেকে ১টি এসএমজি (একে-৪৭), ১টি এসএমজি, ম্যাগাজিন, ৫৮ রাউন্ড এসএমজির গুলি, ১টি এলজি, ৩টি এলজির কার্তুজ উদ্ধার ॥     ২ জন আটক      
 ১৮।   ২৪-০৪-১৪ র‌্যাবের অভিযানে গাইবান্ধা হতে একটি পিতলের মূর্তিসহ কথিত জ্বীনের বাদশা আটক  
 ১৯।   ২৫-০৪-১৪ র‌্যাবের অভিযানে ১ জন ভিকটিম উদ্ধারসহ জিম্মি করে মুক্তিপন আদায়কারী চক্রের ৭ জন সদস্য আটক  
 ২০।   ২৭-০৪-১৪   র‌্যাবের অভিযানে কলেজ ছাত্র রাজীব অপহরনের পরিকল্পনাকারী মাসুদ ও ভিকটিমের আপন চাচাতো ভাই তরুন সহ অপহরণকারী চক্রের ০৯ জন আটক  
 ২১।   ৩০-০৪-১৪ র‌্যাবের অভিযানে ময়মনসিংহের ত্রিশালে পুলিশের প্রিজন ভ্যান হতে ফাঁসির আদেশপ্রাপ্ত জঙ্গী আসামী ছিনতাই এর ঘটনায় সক্রিয় অংশগ্রহনকারী ৮ জন আটক      
 ২২।   ০৫-০৫-১৪  চট্টগ্রামে র‌্যাবের অভিযানে উর্দু লেন চকবাজার, মেহেদীবাগ, খাতুনগঞ্জ, চটেশ্বরী দামপাড়া হতে বিপুল পরিমান অবৈধ ভিওআইপি সরঞ্জামাদি উদ্ধার ॥ ০৯ জন অবৈধ ভিওআইপি ব্যবসায়ী আটক      
 ২৩।  ০৮-০৫-১৪      র‌্যাব-৮ এর নিকট সুন্দরবনের কুখ্যাত জলদস্যু বাহিনী প্রধান ফরিদ লাহীড়িসহ ৩ জন ডাকাত বিপুল পরিমান দেশী/বিদেশী আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ সহ আত্মসমর্পন  
 ২৪।   ১৪-০৫-১৪     র‌্যাবের অভিযানে জাসদ নেতা ইসমাইল হোসেন পাঞ্জের হত্যা মামলার প্রধান আসামী ও  পরিকল্পনাকারী মোঃ দুলাল হোসেন (৩৯) সহ হত্যাকান্ডের সাথে জড়িত ৭ জন আটক      
 ২৫।   ১৮-০৫-১৪  র‌্যাবের অভিযানে যশোরে ৮ বছরের শিশুকে ধর্ষণ ও হত্যা মামলার আসামী আটক      
 ২৬।   ০২-০৬-১৪ মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট আলীয়া মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা আবুল বাশার এবং বিল্লাল হোসেনকে গুলি করে ও কুপিয়ে হত্যার মূল পরিকল্পনাকারী র‌্যাব কর্তৃক গ্রেফতার      
 ২৭।   ০৩-০৬-১৪     র‌্যাবের অভিযানে রাজধানী হতে হুমকি প্রদান ও চাঁদা আদায়কারী সংগঠন এক্স সার্ভিস স্কট কমান্ড বাহিনীর প্রধান মশিউর রহমান (২৮) ও তার সহযোগী মোঃ সুমন (২০) আটক      
 ২৮।   ০৩-০৬-১৪  হবিগঞ্জে র‌্যাবের অভিযানে বিপুল সংখ্যক উচ্চ ক্ষমতা সম্পন্ন রকেট ও  বিস্ফোরক উদ্ধার      
 ২৯।  ৩০-০৬-১৪  র‌্যাবের অভিযানে রাজশাহীতে ১ জন তালিকাভূক্ত জেএমবি সদস্য আটক      
 ৩১।   ৩০-০৬-১৪ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় আইনমন্ত্রী মহোদয় এর মোবাইলে এসএমএস এর মাধ্যমে হুমকি দাতাকে র‌্যাব কর্তৃক আটক      
 ৩২।   ০৮-০৭-১৪  র‌্যাবের অভিযানে সাবেক ছাত্রলীগ সভাপতি ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এনামুল হক শামীম এর উপর গুলি বর্ষনকারী এবং অস্ত্রের যোগানদাতাসহ সর্বমোট ০৪ জন আটক      
 ৩৩।   ১৫-০৭-১৪  র‌্যাবের অভিযানে রাজধানী ঢাকার নিকেতন এলাকায় ছিনতাইকৃত ৪৭ লক্ষ টাকার মধ্যে ০৫ লক্ষ ১২ হাজার টাকা এবং ০১ লক্ষ ৩৯ হাজার ভারতীয় রুপী উদ্ধারসহ ০৪ জন ছিনতাইকারী আটক  
 ৩৪।   ২২-০৭-১৪   কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে ¯কুল শিক্ষক শহিদুল ইসলাম মাস্টার ও তার পুত্র সোহেল এর উপর নির্মমভাবে গুলিবষর্নকারী ও সহযোগীসহ ০৩ জন সন্ত্রাসী আটক  
 ৩৫।   ২২-০৭-১৪  র‌্যাবের অভিযানে ১১,৮১৫ পিস্ ইয়াবা ট্যাবলেট উদ্ধার ॥ ৩ জন মাদক ব্যবসায়ী আটক      
 ৩৬।   ২৬-০৭-১৪  কক্সবাজারে র‌্যাবের অভিযানে ১ কেজি ৬০ গ্রাম হেরোইন, ০১টি এলজি, ০২টি কার্তুজ, ০১টি কিরিজ এবং মাদক বিক্রির ১,৭০,৪০০ টাকা উদ্ধার ॥ ০৪ জন আসামী আটক      
 ৩৭।   ২৭-০৭-১৪ রাজধানীর উত্তরায় র‌্যাবের অভিযানে ভূয়া ডিবি ও র‌্যাব পরিচয়ে বিভিন্ন গেষ্ট হাউজে অভিনব কায়দায় প্রতারনা, নারী নির্যাতন, ছিনতাই ও চাঁদা আদায় করার অপরাধে সংঘবদ্ধ চক্রের ০৩ জন সদস্য আটক  
 ৩৮।   ৩১-০৭-১৪ বরিশালে র‌্যাবের অভিযানে ৪১ কেজি গাঁজা, ১১৫৮ বোতল ফেন্সিডিল এবং ১টি ইঞ্জিন চালিত কাঠের নৌকা উদ্ধার ॥ ০১ জন মাদক ব্যবসায়ী আটক      
 ৩৯।   ০৪-০৮-১৪     রাজধানীতে র‌্যাবের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ নগদ টাকা উদ্ধার ॥ শীর্ষ ইয়াবা ব্যবসায়ী হেলাল উদ্দিন ও তার ০৩ সহযোগী আটক  
 ৪০।   ০৫-০৮-১৪   নড়াইলে র‌্যাবের অভিযানে ৩৪ কেজি ওজনের ০১ টি কষ্টি পাথরের মূর্তি উদ্ধার ॥    ০৪ জন মূর্তি পাচারকারী আটক  
 ৪১।   ১৩-০৮-১৪     সুনামগঞ্জে র‌্যাবের অভিযানে সৌদি আরবে আফগান নাগরিক হত্যা মামলার প্রধান এবং সৌদি থেকে পালিয়ে আসা ডাকাতি মামলার আসমি আইয়ুব আলী আটক      
 ৪২।  ১৪-০৮-১৪   রাজধানীর উত্তরায় র‌্যাবের অভিযানে পরিত্যক্ত অবস্থায় ০৭ কোটি টাকা মুল্যেও ব্রহ্মা মূর্তি (পুরাকীর্তি) উদ্ধার      
 ৪৩।   ১৬-০৮-১৪   রাজধানী ও সিলেট  হতে সংঘবদ্ধ গাড়ী চুরি/ছিনতাই চক্রের প্রধান আব্দুল আলীমসহ ৭ জন আটক ॥ ৭টি গাড়ী ও ১টি মটর সাইকেল উদ্ধার       
 ৪৪।   ১৯-০৮-১৪  র‌্যাবের অভিযানে রাজধানী ঢাকার কলাবাগান হতে জোরপূর্বক অশ্লীল ভিডিও চিত্র ধারন করে ব্ল্যাক মেইলের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা চাঁদা আদায়কারী মোঃ সাব্বির হোসেন @ জনি এবং তার সহযোগী রাজু আহমেদ @ রাজু আটক      
 ৪৫।   ৩০-০৮-১৪     রাজধানী গুলশানে র‌্যাবের অভিযানে বিভিন্ন ব্রান্ডের বিদেশী মদ ও বিয়ার উদ্ধার ॥ ০৫ জন মাদক ব্যবসায়ী আটক      

২০১৩ সাল

ক্র/নং

তারিখ বিষয় সমূহ

মন্তব্য

১।

২২-০২-২০১৩ র‌্যাবের অভিযানে রাজধানীর উত্তরা হতে ২.৫ কেজি হিরোইন সহ র্আন্তজাতিক মাদক পাচারকারী চক্রের ৫ জন গ্রেফতার।  

৩।

২৮-০৪-২০১৩ সাভারের রানা প্লাজায় ভবন ধসের ঘটনায় রানা প্লাজার মালিক রানাকে বেনাপোল সীমান্ত থেকে আটক ।

৪।

২১-০৬-২০১৩ র‌্যাব-১ কর্তৃকাজধানীর উত্তরা হতে দুই কেজি হিরোইন এবং জাল ডলার উদ্ধারসহ ০৪ জন নাইজেরিয়ান নাগরিক গ্রেফতার।

৫।

২৩-০৭-২০১৩ র‌্যাব-২ কর্তৃক মিরপুর স্টেডিয়ামের পাশ থেকে ছিনতাইকারীর গুলিতে আহত র‌্যাব সদস্য এবং পিস্তল ও গুলি উদ্ধারসহ ০১ জন ছিনতাইকারী গ্রেফতার।  

৫।

০৭-০৮-২০১৩ র‌্যাব সদর দপ্তরে বিএনপি নেতা রফিকুল ইসলামের হত্যা কান্ডে জড়িত শাশুড়ীসহ ০৩ জন গ্রেফতার।

৬।

২৩-০৮-২০১৩ র‌্যাবের অভিযানে বগুড়ার ঠনঠনিয়া থেকে বিপুল পরিমান বিদেশী অস্ত্র ও গোলাবারুদ সহ ৩ জন BEM সদস্যকে গ্রেফতার ।

৭।

০৩-১০-২০১৩ র‌্যাবের অভিযানে রাজধানীর উত্তরা হতে অভিনব পন্থায় মাদক পাচারের আমত্মর্জাতিক চক্রের ৭ জন বিদেশী নাগরিকসহ ১০ জন আটক

৮।

০৭-১০-২০১৩ র‌্যাব সদর দপ্তরে র‌্যাব-১ কর্তৃক বিপুল পরিমান এ্যামোঃ ডেটেনেটর কোর্ডেক্স উদ্ধার।  

৯।

২০-১২-২০১৩ র‌্যাব-২ কর্তৃক রাজধানীর মোহাম্মদপুর (জেনেভা ক্যাম্প) এলাকা হতে ১০০ পিস হাত বোমা এবং আনুমানিক ১২০ পিস হাত বোমা তৈরীর সাঞ্জামাদি উদ্ধার।

১০।

২২-১২-২০১৩ র‌্যাবের অভিযানে উত্তরা থেকে বিপুল পরিমান অবৈধ ভিওআইপিসহ ৩৭ বিদেশী নাগারিক (চীনা ও তাইওয়ান) গ্রেফতার।

১১।

০৪.০৫.১৩  র‌্যাবের অভিযানে জামায়াতে ইসলামীর চাঁপাইনবাবগঞ্জ জেলার আমীর এবং ফেনী জেলার নায়েবে আমীরসহ সর্বমোট ৪জন আটক॥ সাংগঠনিক বই, আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ ও বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার।  
১২। ২৩.০৮.১৩     র‌্যাবের অভিযানে দেশী-বিদেশী অস্ত্র, গোলাবারুদ, বিপুল সংখ্যক জেহাদী বই, লিফলেট ও অন্যান্য সামগ্রীসহ ০৩ জন আটক।  
১৩। ০৭.১০.১৩ হরকাতুল জিহাদ বাংলাদেশ (হুজিবি) এর পলাতক কেন্দ্রীয় নেতা ও হুজিবির পরিবর্তিত নতুন দল তামরুত-আত-দ্বীন এর প্রধান সংগঠক মোঃ খলিলুর রহমান @ শাহরিয়ার, অর্থ সম্পাদক মোঃ মরিফুজ্জামান @ মিল্টন @ ওবায়দুল্লাহ @ শরিফ, মাওলানা আঃ রউফ এর ঘনিষ্ট সহযোগী ও নূরানী প্রশিক্ষক মোঃ আব্দুল কাদেও ও সক্রিয় কর্মী মোঃ মাকছুদুর রহমান @ রানাসহ ৪ জন গ্রেফতার॥ বিপুল পরিমান গোলাবারুদ ও বিস্ফোরক উদ্ধার।  
১৪। ২৫.১১.১৩    হিযবুত তাহরীর ১ জন সক্রিয় সদস্য আটক॥ বিপুল পরিমান লিফলেট উদ্ধার।  
১৫। ১৫.১২.১৩    হিযবুত তাহরীর ১জন সক্রিয় সদস্য লিফলেটসহ আটক।  
১৬। ০১.১২.১৩     হিযবুত তাহরীর ১জন সক্রিয় সদস্য লিফলেটসহ আটক।  

 

২০১২ সাল

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

১৯-০১-২০১২ র‌্যাব-১১ কর্তৃক ৩৯জন শ্রমিক উদ্ধারসহ ০২ জন গ্রেফতার।

২।

৩১-০১-২০১২ র‌্যাব-১০ কর্তৃক বিপুল পরিমান পাইরেটেড সিডিসহ ৩২ জন গ্রেফতার।

৩।

১৮-০৩-২০১২ র‌্যাব-১ কর্তৃক ইন্ডিয়ান রুপি পাচারকারী পাকিস্থানী নাগরিক গ্রেফতার।

৪।

১৮-০৫-২০১২ র‌্যাব-১ এবং র‌্যাব-৭ কর্তৃক ২ লাখ ৯৬ হাজার ইয়াবা উদ্ধারসহ ০৪ জন গ্রেফতার।  

৫।&

১১-০৬-২০১২ র‌্যাব-২ কর্তৃক ০৩টি বাঘের বাচ্চাসহ জাকির গ্রেফতার।

৬।

০২-০৯-২০১২ ডাক্তার নারায়ণ চন্দ্র নিতাই হত্যাকান্ডের ০৬ জন আসামী গ্রেফতার।

৭।

১৮-১০-২০১২ র‌্যাব-৪ কর্তৃক সোনালী ব্যাংকের হলমার্ক গ্রুপের এমডি তানভীর আহমেদের স্ত্রী জেসমিন গ্রেফতার।  

৮।

০২-১১-২০১২ র‌্যাব-১ কর্তৃক ০৩ জন আন্তর্জাতিক মুদ্রা পাচারকারী চক্রের সদস্য গ্রেফতার।

৯।

১৫-১১-২০১২ র‌্যাব-১০ কর্তৃক অপহৃত পরাগ উদ্ধার।

১০।

০৮.০১.১২     জেএমবি’র অর্থ শাখার প্রধান ও শুরা সদস্য আবু তালহা মোহাম্মদ ফাহিম @বাশার (মাওলানা সাইদুর রহমান এর ছেলে) সহ ০১জন গায়ওে এহসার সদস্য গ্রেফতার ॥ সংগঠনের প্রচারপত্র, লিফলেট ও ভারতীয় রুপি উদ্ধার।      র‌্যাব-৫  
১১। ২০.০১.১২    র‌্যাব কর্তৃক বিপুল পরিমান লিফলেট ও ০১টি ব্যানারসহ হিযবুত তাহরীর এর ৫জন সক্রিয় সদস্য গ্রেফতার।      র‌্যাব-১  
১২। ১৪.০২.১২     র‌্যাব কর্তৃক জঙ্গী সংগঠন হরকাতুল জিহাদ, খুলনা বিভাগের প্রধান মোহাম্মদ শাহিন মাহমুদ @ কিংকন গ্রেফতার ॥ বিপুল পরিমাণ জিহাদী বই, লিফলেট ও সাংগঠনিক বই উদ্ধার।       র‌্যাব-৬  
১৩। ০৬.০৩.১২    র‌্যাব কর্তৃক জেএমবি’র খুলনা বিবাগীয় প্রধান ও সুরা সদস্যসহ ৩জন জঙ্গী আটক।       র‌্যাব-৪  
১৪। ১০.০৩.১২    র‌্যাব কর্তৃক বিপুল পরিমান লিফলেট ও ১টি ব্যানার উদ্ধারসহ নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীর এর ১০ সক্রিয় সদস্য গ্রেফতার।    র‌্যাব-১  
১৫। ০৮.০৬.১২     র‌্যাব কর্তৃক রাজধানীর পান্থপথ হতে নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরীর এর ০৪জন সক্রিয় সদস্য গ্রেফতার॥ বিপুল পরিমান লিফলেট, সিডি ও জিহাদী বই উদ্ধার।        র‌্যাব-২  
১৬। ১৬.১০.১২     র‌্যাবের অভিযানে শায়খ আব্দুর রহমান ও বাংলা ভাইয়ের সহযোগী জেএমবি’র সক্রিয় সদস্য মোঃ ইয়াদ আলী মন্ডল (৪৮) আটক।       র‌্যাব-৫  
১৭। ১৩.০৮.১২     রাতভর র‌্যাবের জঙ্গী বিরোধী অভিযান ॥ বিপুল পরিমান পোষ্টার, লিফলেট, ম্যাগাজিন ও সাংগঠনিক বইসহ নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীর এর ৩৫ জন সক্রিয় সদস্য গ্রেফতার।        র‌্যাব-২  
১৮। ২৩.০৭.১২     রাজশাহীতে র‌্যাবের অভিযানে জেএমবি’র আঞ্চলিক কমান্ডার ও বাংলা ভাইয়ের সেকেন্ড ইন কমান্ড মাহতাব খামারু গ্রেফতার।        র‌্যাব-৫  
১৯। ১০.১১.১২    র‌্যাবের জঙ্গী বিরোধী অভিযানে বিপুল পরিমাণ সাংগঠনিক বই, লিফলেট এবং কম্পিউটারসহ নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীর ৪ জন ও জেএমবি’র ২ জন সক্রিয় সদস্য মোট ৬ জন আটক।       র‌্যাব-১০  
20। ২২.১২.১২     হিযবুত তাওহীদেও ০৫ জন সক্রিয় সদস্য আটক॥ বিপুল পরিমান দাজ্জাল বই, সিডি ও লিফলেট উদ্ধার।        র‌্যাব-৮  

 

২০১১ সাল

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

১৪-০১-২০১১ র‌্যাব-১ কর্তৃক নির্যাতিত শিশু নিয়ামুল এর মুল হোতা ফারুক গ্রেফতার ও নিয়ামুল উদ্ধার।  

২।

২৬-০১-২০১১ র‌্যাব-১ কর্তৃক আশুলিয়ায় ইট ভাটা থেকে ৩০ জন শ্রমিক উদ্ধার।  

৩।

১৪-০২-২০১১ বিশ্বকাপ ক্রিকেট ২০১১ এর টিকিট নকল কারখানার আবিষ্কারের ০৩ জন গ্রেফতার।  

৪।

২৭-০৪-২০১১ হরকাতুল জিহাদের প্রধান শেখ ফরিদ গ্রেফতার।

৫।

২০-০৫-২০১১ রাজধানীর উত্তরা থেকে মাদক সম্রাট আবদুস শুকুর মাহমুদ গ্রেফতার।

৬।

২৭-০৭-২০১১ রংপুরের বদরগঞ্জের নারী নির্যাতনের অভিযোগে আইনাল চেয়ারম্যান গ্রেফতার।

৭।

১৮-০৮-২০১১ হুজির বর্তমান আমির ২১শে আগষ্ট গ্রেনেড হামলার পলাতক আসামী মাওলানা ইয়াহিয়া সহ ০২ জন সহযোগী গ্রেফতার।

৮।

২৭-০৭-২০১১ র‌্যাব-১ কর্তৃক গাজীপুর শাল বাগান হতে বিপুল পরিমান গুলি উদ্ধার।

৯।

০১.১০.১১    নিষিদ্ধঘোষিত জঙ্গী সংগঠন হিযবুত তাহরীর এর ০৩ জন সক্রিয় সদস্য গ্রেফতার     র‌্যাব-৩  
১০। ০৯.১০.১১    রাজশাহীতে র‌্যাবের অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাওহীদের ০৬ জন সক্রিয় সদস্য গ্রেফতার ॥ বিপুল পরিমাণ লিফলেট ও সাংগঠনিক বইপত্র উদ্ধার         র‌্যাব-৫  
১১। ১১.১০.১১     পাকিস্তান ভিত্তিক জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈয়বা’র বাংলাদেশী সহযোগী ও চার্জশীটভুক্ত পলাতক আসামী ক্বারী আব্দুর রহিম মাস্টার এবং জেএমবি’র ১৭ আগস্ট ২০০৫ সালের সিরিজ বোমা হামলা মামলার ০২ জন ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী গ্রেফতার।        র‌্যাব-২  
১২। ১৩.১০.১১     বাংলা ভাইয়ের একান্ত সহযোগী ও জেএমবি’র গায়েবে এহসার সদস্য গ্রেফতার।        র‌্যাব-৫  
১৩। ২৭.১০.১১     নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন জেএমবি’র ১৭ই  আগস্ট ২০০৫ সালের সারাদেশব্যাপী সিরিজ বোমা হামলা মামলার গায়বে এহসার কসাই ফারুকসহ ০৩ জন ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী গ্রেফতার।       র‌্যাব-৪  

২০১০ সাল

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

২৮-০২-২০১০ র‌্যাবের ইন্টেলিজেন্স উইং এবং র‌্যাব-২ এর সম্মিলিত অভিযানে ১ জন আত্মঘাতি পাকিস্থানী জঙ্গীসহ মোট ৫ জন জঙ্গী সদস্য গ্রেফতার\ অবৈধ পাসপোর্ট, বিদেশী মুদ্রা, কম্পিউটার এবং অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার।

২।

০৫-০৫-২০১০ প্রতারক জিনের বাদশা গ্রেফতার।

৩।

০৪-০৮-২০১০

১৭-০৭-২০১০

ভৈরব থেকে উলফা নেতা প্রদীপ মারাক গ্রেফতার।  

২০০৯ সাল

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

২৭-৯-২০০৯ খাগড়াছড়ি থেকে জেএমবি ট্রেনিং সেন্টারের আবিস্কার। সাইফুল ও তার সহযোগীসহ ০৫ জন আটক।

২০০৮ সাল

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

১৩-০২-২০০৮ সাতক্ষীরাতে র‌্যাব-৬ এবং ইন্ট উইং কর্তৃক ৪১টি গ্রেনেড উদ্ধার এবং মুফতি হান্নানের একান্ত সহযোগী জান্দাল নজরুল গ্রেফতার।

২।

০৩-১১-২০০৮ র‌্যাব-১ কর্তৃক ইয়াবাসহ চিত্র নায়িকা গ্রেফতার।

৩।

১৬-১১-২০০৮ ইন্টেলিজেন্স উইং, র‌্যাব-৪ ও র‌্যাব-১০ এর যৌথ অভিযানে জেএমবির একজন বোমা বিশেষজ্ঞ ও এহসার সদস্য গ্রেফতার এবং বিপুল পরিমাণ বোমা তৈরীর সরঞ্জাম ও জেহাদী বই উদ্ধার।

৪।

০১-০৬-২০০৮ ইন্ট উইং এবং র‌্যাব-৮ এর যৌথ অভিযানে জেএমবি সদস্য উজ্জল এবং রফিকুল আটক।  

২০০৭ সাল


ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

২১-৫-২০০৭ র‌্যাব-১ কর্তক স্বর্ণের দোকানে ডাকাত চক্র ও নগদ ২,১৮,৭০,০০০/- টাকা উদ্ধার।

২।

২৫-১০-২০০৭ র‌্যাব কর্তৃক ইয়াবা সহ আমিন হুদা আটক।

২০০৬ সাল

 

ক্র/নং

তারিখ

বিষয় সমূহ

মন্তব্য

১।

০২-৩-২০০৬

অপারেশন সূর্য দীঘল বাড়ি সিলেট। জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান গ্রেফতার।

২।

০৬-৩-২০০৬

অপারেশন মুক্তাগাছা ময়মনসিংহ, জেএমবি বাংলা ভাই গ্রেফতার ।


র‌্যাব কর্তৃক প্রদত্ত পরামর্শ

***জমি জমা বা টাকা-পয়সা সংক্রান্ত কোন অভিযোগ র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***ব্যক্তিগত বা পারিবারিক কোন সমস্যা র‌্যাব কর্তৃক গ্রহণ করা হয় না ।
***কোন অভিযোগ করার পূর্বে আপনার এলাকার জন্য দায়িত্বপূর্ন র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্প সম্পর্কে জানুন ও যথাযথ র‌্যাব ব্যাটালিয়ন/ক্যাম্পে অভিযোগ করুন ।
***আপনার এলাকার চিহ্নিত সন্ত্রাসী, অস্ত্রধারী সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সম্পর্কে র‌্যাব কে তথ্য প্রদান করে র‌্যাবকে সহযোগীতা করুন । আপনার পরিচয় সম্প‍ুর্ন্ন গোপন রাখা হবে । ***বেশী করে গাছ লাগান অক্সিজেনের অভাব তাড়ান
***ছোট ছোট ছেলে-মেয়েদের আগুন নিয়ে খেলতে দিবেন না ।
***যাত্রা পথে অপরিচিত লোকের দেওয়া বিছু খাবেন না । ভ্রমণকালে সহযোগী বা অন্য কাহারো নিকট হইতে পান, বিড়ি, সিগারেট, চা বা অন্য কোন পানীয় খাওয়া/গ্রহন করা হইতে বিরত ‍থাকা আবশ্যক ।

সাম্প্রতিক ভিডিও